ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

জাপানে একদিনে ১৫৫ ভূমিকম্প, নিহত সংখ্যা বেড়ে ৩০


ডেস্ক রিপোর্ট
124

প্রকাশিত: ০২ জানুয়ারী ২০২৪ | ০৪:০১:৩৬ পিএম
জাপানে একদিনে ১৫৫ ভূমিকম্প, নিহত সংখ্যা বেড়ে ৩০ ফাইল-ফটো



জাপানে নতুন বছরের প্রথমদিনে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৩০ জনের মৃত্যু এবং বহু ভবন ভেঙে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পের পর থেকে হাজার হাজার ঘরবাড়ি বিদ্যুৎ-বিহীন হয়ে রয়েছে।

জাপানের আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে,সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটের দিকে (০৭:১০ জিএমটি) ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি জাপানের মধ্যাঞ্চলে আঘাত হানে। তারপর আরও ১৫৫ বার পরাঘাত অনুভূত হয়েছে। যেগুলোর মাত্রা ছিল ৩ থেকে ৬ দশমিক ১। আগামী অন্তত এক সপ্তাহের মধ্যে আরও বড় ভূমিকম্প হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, ভূমিকম্পের কারণে বহু হতাহত ও ক্ষয়ক্ষতি হয়েছে। আটকে পড়াদের উদ্ধারে অন্তত এক হাজার উদ্ধারকর্মী কাজ করছেন। দেশটির সেনাবাহিনী আশ্রয়হীনদের খাবার, পানি ও কম্বল বিতরণ করছে। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে জাপানে ধ্বংসস্তূপের নিচে অনেকে আটকে পড়েছেন। সেইসঙ্গে ভেঙে পড়েছে বহু ভবন। জাপানের ইশিকাওয়া অঞ্চলের ওয়াজিমা শহরের ফায়ার সার্ভিস বলেছে, তারা ভূমিকম্পে অন্তত ৩০টি ভবন ধসে পড়ার খবর পেয়েছে।

দেশটির পুলিশ জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের কারণে অন্তত ৪৫ হাজার বাড়ি বিদ্যুৎ-হীন হয়ে পড়েছে। সেইসঙ্গে অনেক শহরে পানি নেই। 

ইশিকাওয়া প্রিফেকচারের বহু রেল পরিষেবা, ফেরি ও ফ্লাইট স্থগিত করা হয়েছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলের একটি বিমানবন্দরের রানওয়েতে ফাটল দেখা দেওয়ায় সেটি বন্ধ রাখা হয়েছে।  

ইশিকাওয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে ৩০ জনের মৃত্যু হয়েছে বলে এ পর্যন্ত নিশ্চিত হয়েছে তারা। এদের মধ্যে অর্ধেকের মৃত্যু হয়েছে ভূমিকম্পের উৎপত্তিস্থলের নিকটবর্তী শহর ওয়াজিমায়।

অন্যদিকে বার্তা-সংস্থা এএফপি বলেছে, সোমবারের ভূমিকম্পের ক্ষয়ক্ষতির মাত্রা এখনও বাড়ছে। বিভিন্ন ফুটেজে ভেঙে পড়া ভবন, বন্দরে ডুবে যাওয়া নৌকা, অগণিত পুড়ে যাওয়া বাড়িঘরসহ তীব্র শীতে স্থানীয় বাসিন্দাদের রাতভর বিদ্যুৎ-হীন অবস্থায় থাকতে দেখা যাচ্ছে।


আরও পড়ুন: