ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নির


ডেস্ক রিপোর্ট
130

প্রকাশিত: ০৯ জানুয়ারী ২০২৪ | ০৬:০১:৫৪ পিএম
পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নির ফাইল-ফটো



পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি। দায়িত্ব নেওয়ার দুই বছরের কম সময়ের মধ্যে পদ ছাড়লেন তিনি।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এখন তার উত্তরসূরি কে হচ্ছেন, তা নিশ্চিত হওয়া যায়নি।

চলতি বছর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। এর আগে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্র্যোঁ তার সরকারে বড় ধরনের রদবদল আনতে যাচ্ছেন, এমন গুঞ্জনের মধ্যে সরকার প্রধানের পদত্যাগের খবর জানা গেল। দায়িত্ব গ্রহণের দুই বছর পার হওয়ার আগেই পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি। 

অবশ্য নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন এলিজাবেথ। ফ্রান্সের দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী তিনি।

ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না পাওয়া পর্যন্ত বর্নি তার দায়িত্ব পালন করে যাবেন।
জানা গেছে, বর্নির স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আত্তল। তিনি এ পদে নিয়োগ পেলে ফ্রান্সের সবচেয়ে কমবয়সী ও প্রথম সমকামী প্রধানমন্ত্রী হবেন তিনি। এছাড়াও আরো দুই জনের নাম শোনা যাচ্ছে। আর তারা হলেন, সামরিক বাহিনীবিষয়ক মন্ত্রী সেবাস্তিয়ান লিকোর্নু ও সাবেক কৃষিমন্ত্রী জুলিয়েন দেনোরমান্দিস।


আরও পড়ুন: