ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে বাদ পড়লো জাকারবার্গ


ডেস্ক রিপোর্ট
170

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২ | ০৬:০৯:৫৭ পিএম
যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে বাদ পড়লো জাকারবার্গ ফাইল-ফটো



যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই মার্ক জাকারবার্গ। ২০১৫ সালের পর এই প্রথম জাকারবার্গ যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকার বাইরে চলে গেলেন।  বিপুল সম্পদ হারিয়ে তিনি দেশটির শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফোর্বস বলছে, সম্প্রতি ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী জাকারবার্গ এখন যুক্তরাষ্ট্রের ৩য় শীর্ষ ধনী থেকে ১১তম শীর্ষ ধনী। শীর্ষ ১০ এর তালিকা থেকে ছিটকে পড়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে জাকারবার্গের সম্পদের পরিমাণ প্রায় অর্ধেক কমে গেছে।

ফোর্বসের সর্বশেষ হিসাব অনুযায়ী, জাকারবার্গের বর্তমান সম্পদের মূল্য ৫৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের সেপ্টেম্বরে তাঁর সম্পদের মূল্য ছিল ৭৬ দশমিক ৮ বিলিয়ন ডলার। ফোর্বস বলছে, গত এক বছরে যুক্তরাষ্ট্রে জাকারবার্গের মতো এভাবে আর কারও সম্পদের পরিমাণ কমেনি।

ফোর্বসের তথ্য অনুযায়ী, মার্ক জাকারবার্গ বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় প্রথমবারের মতো স্থান পান ২০০৮ সালে মাত্র ২৩ বছর বয়সে। ফেসবুক প্রতিষ্ঠার মাত্র চার বছরের মাথায় তিনি এ তালিকায় যুক্ত হন। হয়ে উঠেন সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার।

এদিকে ফোর্বস যুক্তরাষ্ট্রের ৪০০ শীর্ষ ধনীর যে তালিকা সম্প্রতি প্রকাশ করেছে, সেখানে শীর্ষে রয়েছেন ইলন মাস্ক। তাঁর সম্পদের পরিমাণ ২৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার।


আরও পড়ুন: