ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

চীনা প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়লেন শি জিনপিং 


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২ | ১২:১০:৫০ পিএম
চীনা প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়লেন শি জিনপিং  ফাইল-ফটো



আগামী পাঁচ বছরের জন্য কমিউনিস্ট পার্টি কংগ্রেসের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছে শি জিনপিং। এর ফলে তিনি চীনের প্রেসিডেন্ট পদেও আসিন থাকছেন। আর তিনি তৃতীয় বারের মতো চীনা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মাও সেতুং এর পর তাকেই সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি ভাবা হচ্ছে। খবর আল জাজিরা।

চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি শি জিনপিংকে আরও পাঁচ বছরের জন্য নির্বাচিত করেছে। এর ফলে দেশটির সংবাদ মাধ্যম রোববার (২৩ অক্টোবর) তাকে নিয়ে এক প্রতিবেদন ছেপেছে। যেখানে শিকে একক ক্ষমতা সম্পন্ন ব্যক্তি হিসেবে অভিহিত করা হয়েছে।

গত ১০ বছর ধরে পিএসসি প্রধানের পদে দায়িত্ব পালন করে আসছেন শি। নতুন করে পিএসসি প্রধান হওয়ায় একই পদে ৬৯ বছর বয়সী এ রাজনৈতিকের দায়িত্ব পালনকালীন সময় হবে ১৫ বছর।

সিপিসির সংবিধান অনুসারে ২৫ সদস্যবিশিষ্ট পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির প্রধান হবেন চীনের প্রেসিডেন্ট। সে হিসেবে বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশটির প্রেসিডেন্ট শির সামনে কোনো বাধা থাকছে না।

তবে প্রতি পাঁচ বছর পর পর অনুষ্ঠিত এ কংগ্রেসে এবার একটি নতুন কেন্দ্রীয় কমিটি আত্মপ্রকাশ করেছে; শির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক না থাকা দুইজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা এই কমিটি থেকে বাদ পড়েছেন।

২০১২ সালে চীনের ক্ষমতায় আসেন শি জিনপিং। তারপর থেকেই নিজের ব্যক্তিগত ক্ষমতাকে সুসংহত করেন তিনি। ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসেন তিনি।


আরও পড়ুন: