ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

১৭৩ আরোহী নিয়ে রানওয়ের বাইরে প্লেন


ডেস্ক রিপোর্ট
167

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২ | ১১:১০:১৬ এএম
১৭৩ আরোহী নিয়ে রানওয়ের বাইরে প্লেন ফাইল-ফটো



বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়েছে কোরিয়ান এয়ারের একটি ফ্লাইট। দুর্ঘটনাকবলিত ওই ফ্লাইটটিতে ১৭৩ জন আরোহী ছিলেন। রোববার (২৩ অক্টোবর) রাতে ফিলিপাইনের সেবু আন্তর্জাতিক বিমানবন্দরে এই ঘটনা ঘটে।

কোরিয়ান এয়ারের এই ফ্লাইটটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে ফিলিপাইনের সেবু যাচ্ছিল। সোমবার (২৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাতে ফিলিপাইনের সেবু আন্তর্জাতিক বিমানবন্দরে কোরিয়ান এয়ারের একটি ফ্লাইট ১৭৩ জন আরোহী নিয়ে অবতরণের সময় রানওয়ের বাইরে চলে যায়। তবে এয়ারলাইনটি বলেছে, এ ঘটনায় কেউ আহত হয়নি এবং সকল যাত্রীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

সোমবার এক বিবৃতিতে কোরিয়ান এয়ার জানিয়েছে, এয়ারবাস এসই এ৩৩০ মডেলের এই ফ্লাইটটি সিউল থেকে সেবুর উদ্দেশ্যে উড্ডয়ন করে এবং খারাপ আবহাওয়ার মধ্যে প্লেনটি দু’বার অবতরণের চেষ্টা করে ব্যর্থ হয়। পরে তৃতীয় দফায় অবতরণের চেষ্টাকালে স্থানীয় সময় রাত ১১টা ৭ মিনিটে ফ্লাইটটি রানওয়ে থেকে ছিটকে পড়ে।

সংস্থাটি আরও জানিয়েছে, ‘ঘটনার পর যাত্রীদের তিনটি স্থানীয় হোটেলে নিয়ে যাওয়া হয়েছে এবং একটি বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে। আমরা বর্তমানে ঘটনার কারণ চিহ্নিত করার চেষ্টা করছি।’

এদিকে এই ঘটনার বেশ কিছু ছবি ও ভিডিও ফুটেজ অনলাইনে ছড়িয়ে পড়েছে। বার্তাসংস্থা রয়টার্সের যাচাইকৃত ভিডিওতে দুর্ঘটনাকবলিত বিমানটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দেখা গেছে। এছাড়া রানওয়ে থেকে ছিটকে পড়ায় ফ্লাইটের নোজ বা সামনের ল্যান্ডিং গিয়ারটি ভেঙে পড়েছে বলে মনে হচ্ছে।

এদিকে এই ঘটনায় এয়ারলাইন্সের ওয়েবসাইটে ক্ষমাপ্রার্থনা করেছেন কোরিয়ান এয়ার’র প্রেসিডেন্ট কিহং উ। তিনি বলেছেন, এই ঘটনার কারণ খুঁজে বের করার জন্য ফিলিপাইন এবং দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করবে।

উ আরও বলেছেন, ‘আকাশপথে নিরাপদ সেবাদানের বিষয়ে আমাদের যে প্রতিশ্রুতি রয়েছে, আমরা সেটি নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ। একইসঙ্গে এই ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করব।’


আরও পড়ুন: