ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

নিউইয়র্ক পুলিশ অফিসার পদে বাংলাদেশি ফয়সাল


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২ | ০২:১১:১১ পিএম
নিউইয়র্ক পুলিশ অফিসার পদে বাংলাদেশি ফয়সাল ফাইল-ফটো



যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশ অফিসার পদে পদোন্নতি পেয়ে বাংলাদেশের মুখ উজ্জল করেছেন বরিশাল নগরীর আলেকান্দা এলাকার যুবক মাহমুদুল হাসান ফয়সাল। কঠোর পরিশ্রম, অধ্যাবসায়, মেধাক্রম অনুসারে কর্মদক্ষতার স্বীকৃতি স্বরুপ ফয়সাল নিউইয়র্কের সিটি (ম্যানহাটন, ক্রিমিনাল ব্রাঞ্চে) পুলিশ অফিসার পদে পদোন্নতি পেয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের মুখ উজ্জল করেছেন।

জানা গেছে,বরিশাল নগরীর আলেকান্দা এলাকার আমতলা সড়ক ও জনপদ কম্পাউন্ডে দূরন্তপনায় বেড়ে ওঠা ফয়সাল আজ নিউইয়র্কের পুলিশ কর্মকর্তা। বরিশাল সড়ক ও জনপদ অধিদফতরের অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা মো. হালিম মিয়া ও গৃহিনী মাহমুদা খানমের তিন সন্তানের মধ্যে ফয়সাল দ্বিতীয়।

২০০৮ সালে মাহমুদুল হাসান ফয়সাল বরিশাল জিলা স্কুল থেকে এসএসসি, ২০১০ সালে অমৃত লাল দে মহাবিদ্যালয় থেকে এইচএসসি পাস করেন। পরে তিনি ঢাকায় গিয়ে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি  থেকে আইন বিভাগে স্নাতকোত্তর (মাস্টার্স) পাস করার পর ২০১৬ সালে ফয়সাল সূদুর আমেরিকায় যান । সেখানে গিয়ে ২০১৮ সালে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের (ব্রোংক্স) ট্রাফিক বিভাগে যোগদান করার পর আমেরিকান সিটিজেনসিপ অর্জন করেন। তার কর্মক্ষেত্রে সততা ও কঠোর পরিশ্রম আর সাফল্য তাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যায়।

জানা গেছে, নিউইয়র্কে ম্যানহাটনের ক্রিমিনাল ব্রাঞ্চে পুলিশ অফিসার পদে পদোন্নতির প্রশিক্ষণের পত্রের মাধ্যমে গত এপ্রিল মাসে তার (ফয়সাল) জীবনে আসে মহেন্দ্রক্ষণ। কঠোর পরিশ্রমের মাধ্যমে ছয় মাসের সফল প্রশিক্ষণ শেষে অতিসম্প্রতি ফয়সালকে পুলিশ অফিসার পদে পদোন্নতি দেযা হয়। বর্তমানে নিউইয়র্ক সিটিকে নিরাপদ রাখার প্রত্যয় ব্যক্ত করে ফয়সাল নিউইয়র্কের পুলিশ ক্রিমিনাল ব্রাঞ্চে ম্যানহাটনে পুলিশ অফিসার পদে দায়িত্ব পালন করছেন।

মাহমুদুল হাসান ফয়সালের স্ত্রী সুমাইয়া আক্তার সাদিয়া ঢাকা সের্ন্টাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে এমবিবিএস শেষবর্ষে অধ্যয়নরত। ছোট ভাই মিরাজুল হাসান ফরহাদ নিউইয়র্ক থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করে বর্তমানে সেখানে কর্মরত রয়েছেন।

কর্মদক্ষতার মাধ্যমে বাংলাদেশের নাম বিশ্ব দরবারে আরো উজ্জল করতে পারেন সেজন্য ফয়সাল তার বাবা-মা এবং স্ত্রীসহ বাংলাদেশিদের কাছে দোয়া চেয়েছেন।


আরও পড়ুন: