ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

ইরানে বহু জেলবন্দিকে ক্ষমা করলেন আয়াতুল্লাহ খামেনি


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:০২:১০ এএম
ইরানে বহু জেলবন্দিকে ক্ষমা করলেন আয়াতুল্লাহ খামেনি ফাইল-ফটো



ইসলামিক বিপ্লবের ৪৪তম বর্ষপূর্তি উপলক্ষে বহু জেলবন্দিকে ক্ষমা করার প্রস্তাবে সম্মতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। এ খবর জানিয়েছে দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সি।  

প্রতিবেদনে বলা হয়, দেশটির বিচার বিভাগীয় প্রধান গোলাম হোসেন মোহসেনি শর্তসাপেক্ষে বহু জেলবন্দিদের ক্ষমা ঘোষণা করতে খামেনির প্রতি অনুরোধ করেন। রোববার তার এই অনুরোধে সম্মতি দেন দেশটির সর্বোচ্চ নেতা খামেনি।

ইরান বিপ্লব বা ইসলামি বিপ্লবের ৪৪তম বর্ষপূর্তি উপলক্ষে ক্ষমা ঘোষণা করা হলো বলে প্রতিবেদনে জানানো হয়েছে।  

 

বিচার বিভাগীয় প্রধানের প্রস্তাবে বলা হয়েছে, অনেক জেলবন্দি শত্রুদের প্রোপাগান্ডায় প্রভাবিত হয়ে সাম্প্রতিক দাঙ্গায় জড়িয়েছে। এদের একটি বড় অংশ তাদের ভুল বুঝতে পেরেছে এবং ক্ষমা প্রার্থনা করেছে। এসব জেলবন্দিরা বুঝতে পেরেছে যে, এই দাঙ্গা বিদেশি এবং ইসলামিক বিপ্লব-বিরোধী শত্রুদের ষড়যন্ত্র।  

তবে যারা অন্য কোনো দেশের জন্য গুপ্তচরবৃত্তি করেছে এবং বিদেশী গোয়েন্দা সংস্থার সঙ্গে যাদের সরাসরি যোগসূত্র রয়েছে তারা এই ক্ষমার আওতায় আসবেন না। এছাড়া যারা হত্যা ও হত্যার উদ্দেশ্যে আঘাত করার অভিযোগে দণ্ডিত এবং সরকারি, সামরিক বা জনগণের সম্পদ ভাঙচুর বা অগ্নিসংযোগের মত অপরাধে জড়িত তারা ক্ষমা পাবেন না।  

দেশটির সংবিধানের ১১০ অনুচ্ছেদে বলা আছে বিচার বিভাগীয় প্রধানের সুপারিশে দণ্ডিত ব্যক্তির সাজা মাফ বা কমাতে পারবেন দেশটির নেতা। তবে মাদক এবং অস্ত্র চোরাকারবারি, অপহরণ, এসিড নিক্ষেপ, ধর্ষণসহ বেশ কিছু অপরাধকারী এই ক্ষমার আওতায় পড়বেন না 

প্রসঙ্গত, গত বছর ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছরের কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয়। যথাযথ বিধি মেনে পোশাক না পরায় মাসা আমিনিকে আটক করা হয়েছিল। মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে দেশটিতে তুমুল বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। বিক্ষোভকারীদের দেশদ্রোহী হিসেবে চিহ্নিত করে ব্যপক ধড়পাকড় চালায় ইরান সরকার।


আরও পড়ুন: