ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

বিশ্বের বয়োজ্যেষ্ঠ প্রাণীর ১৯০তম জন্মদিন


ডেস্ক রিপোর্ট
178

প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২২ | ০৪:১২:১১ পিএম
বিশ্বের বয়োজ্যেষ্ঠ প্রাণীর ১৯০তম জন্মদিন ফাইল-ফটো



আলোর মালা আর ফুলের সাজে সেজে উঠেছে দক্ষিণ অটলান্টিকের সেন্ট হেলেনা দ্বীপ। দ্বীপের অন্যতম বাসিন্দা সেশেলস জায়ান্ট টরটয়েজ বা কচ্ছপের ১৯০ তম জন্মদিন উপলক্ষ্যে এ আয়োজন। নাম তার জোনাথন। মনে করা হয়, এ জোনাথনই বিশ্বের বয়োজ্যেষ্ঠ বাসিন্দা।

১৮৩২ সালে লন্ডনে কলেরার প্রাদুর্ভাব হয়। একই বছর জন্ম জোনাথনেরও। তার পর দু-দু’টি বিশ্বযুদ্ধ, দুনিয়ার হাজার ওঠা-পড়া পেরিয়ে আজও সে গুটিগুটি পায়ে এগিয়ে যাচ্ছে। ভূমিতলে চলাফেরা করছে এমন প্রাণীর মধ্যে জোনাথনই সবচেয়ে বয়োজ্যেষ্ঠ।

জোনাথনের বাসস্থান দ্বীপরাষ্ট্রের গভর্নরের বাসভবন। এ উপলক্ষে সেখানকার দরজা খুলে দেওয়া হয়েছে। মানুষ আসছেন চলমান ইতিহাসের গায়ে হাত বুলিয়ে ঘটনার সাক্ষী হতে।

মনে করা হয়, জোনাথনের জন্ম ১৮৩২ সালে। ১৮৮২ নাগাদ তাকে সিসিলিস থেকে আনা হয় সেন্ট হেলেনায়। তারপর থেকে গভর্নরের বাসভবনই তার ঠিকানা।

কিন্তু সেন্ট হেলেনার পর্যটন প্রধান ম্যাট জোশুয়ার মতে, জোনাথনের আসল বয়স নাকি ২০০ পেরিয়ে গিয়েছে। তবে ১৮৩২ সালেই তার জন্মবর্ষ হিসাবে ধরা হয়।

বয়সের ভারে দৃষ্টিশক্তি ও ঘ্রাণশক্তি হারিয়েছে জোনাথন। কিন্তু তার কানের জোর এখনো অটুট। সামান্য আওয়াজেও এখনো তার মুখ নড়ে ওঠে।

জোনাথনের চিকিৎসক অবশ্য বলছেন অন্য কথা। তার মতে, শরীর, মন ভালো থাকলে জোনাথনের মেজাজ থাকে চাঙ্গা। সকালের মিঠে রোদের ওম মাখা থেকে শুরু করে চিকিৎসকের সঙ্গে অবোধ্য আলাপচারিতা- সবই দেখার মতো।

তবে গভর্নরের বাসভবনে অবশ্য জোনাথন একা থাকে না। তার সঙ্গেই থাকে আরো তিনটি অতিকায় কচ্ছপ— ডেভিড, এমা ও ফ্রেড। তিনজনের বয়সই নাকি ১০০ পেরিয়েছে, কিন্তু জোনাথনের কাছে তারা এখনো দুধের শিশু!


আরও পড়ুন: