ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

জরুরি অবস্থা জারি পেরুতে


ডেস্ক রিপোর্ট
169

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২ | ১১:১২:০১ এএম
জরুরি অবস্থা জারি পেরুতে ফাইল-ফটো



লাতিন আমেরকিার দেশ পেরুতে বিক্ষোভ-সহিংসতার জেরে দেশজুড়ে জরুরি অবস্থা জারি হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ ঘোষণা আসে।

বিবৃতিতে বলা হয়, আগামী এক মাস কার্যকর থাকবে বিধিনিষেধ। জাতীয় সম্পদ ও জনগণের জানমালের সুরক্ষায় সেনা সদস্যদের সাথে কাজ করবে পুলিশ। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জারি হতে পারে কারফিউ।

গত বুধবার অভিশংসনের মাধ্যমে দেশটির সদ্য বিদায়ী প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো ক্ষমতা হারান। এরপরই রাস্তায় নেমে আসে কাস্তিলোর সমর্থকরা। তার মুক্তি ও নতুন নির্বাচনের দাবিতে শুরু হয় বিক্ষোভ; ছড়ায় সহিংসতা।

বিক্ষোভ ও রাস্তা অবরোধের ফলে জননিরাপত্তা বজায় রাখতে পুলিশকে সহায়তা করবে সেনারা। নতুন নির্বাচনের আহ্বান ও গ্রেপ্তার হওয়া সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর মুক্তির দাবি ছড়িয়ে পড়েছে পেরুর সর্বত্র। প্রতিদিনই বিক্ষোভকারীরা অবরোধ কর্মসূচি পালন করছেন। গত এক সপ্তাহ ধরে সহিংস বিক্ষোভ চলছে। সড়কে টায়ারে জ্বালিয়ে অবস্থান নিতে দেখা গেছে আন্দোলনকারীদের। পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন নিহত হন। সমর্থকদের রাজপথে অবস্থা নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন পেরুর এই সাবেক প্রেসিডেন্ট।

গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে ক্ষমতাচ্যুত হন তিনি। কাতিস্তালোকে ক্ষমতাচ্যুতের পর গ্রেপ্তার করা হয়। এর পরই সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলোয়ার্তে শপথ নেন। এর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা। এর মধ্য দিয়ে চরম রাজনৈতিক সংকটে পড়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটি।


আরও পড়ুন: