ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

৯ কোটি ৬১ লাখ টাকায় এক উট বিক্রি (ভিডিও)


ডেস্ক রিপোর্ট
160

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২ | ১১:১২:০৫ এএম
৯ কোটি ৬১ লাখ টাকায় এক উট বিক্রি (ভিডিও) ফাইল-ফটো



সৌদি আরবে একটি উট বিক্রি হয়েছে ৩৫ লাখ রিয়ালে। যা বাংলাদেশি মুদ্রায় ৯ কোটি ৬১ লাখ ৮৫ হাজার টাকা। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, সেখান থেকেই জানা গেছে এই তথ্য।

ভিডিওচিত্রে বিক্রি হওয়া সেই উট, উটের মালিক, আগ্রহী ক্রেতাদের দল আরো কয়েকটি উট দেখা গেছে। কোনো একটি মরুভূমিতে এই নিলামের আয়োজন হয়েছিল। কিন্তু কবে নাগাদ এবং কোথায় এই নিলাম হয়েছিল, সেসব কোনো তথ্য পাওয়া যায়নি।

সৌদিতে উট দামী হলেও একটি উটের এই পরিমাণ দাম অস্বাভাবিক। টুইট করা সেই ভিডিওচিত্রের কমেন্ট সেকশনে অনেকেই মন্তব্য করেছেন— এই দাম অতিরঞ্জিত।

মরুদেশ সৌদি আরবসহ পুরো আরব উপদ্বীপের জনজীবন ও সংস্কৃতির সঙ্গে হাজার হাজার বছর ধরে জড়িয়ে আছে উট। একসময় এই প্রাণীটি ছিল ধু ধু আরবভূমিতে বসবাসকারী লোকজনের নিত্যদিনের জীবনের সঙ্গী। প্রাচীন আরবের লোকজন উটের মাংস ও দুধ খেতো, উটের পশম-লোম পোষাক ও তাঁবুর কাঁচামাল হিসেবে, উটের মল জ্বালানি হিসেবে এবং উটের মূত্র ওষুধ তৈরিতে ব্যবহার করত।

[video width="480" height="544" mp4="https://capitalnews24.net/wp-content/uploads/2022/12/LZnzYS8m5nFQHvYD.mp4"][/video]

এছাড়া উট ছিল তখনকার আরবদের সমৃদ্ধিরও প্রতীক। কোনো ব্যক্তির আর্থিক অবস্থা যাচাইয়ের ক্ষেত্রে একটি বড় সূচক ছিল— ওই ব্যক্তি কয়টি উটের মালিক, সেই তথ্য জানা।

হাজার বছর আগের সেই যুগ পেরিয়ে সৌদি এখন একটি আধুনিক রাষ্ট্র। বিজ্ঞানের সব সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও এখনো সৌদিতে ব্যাপকভাবে জনপ্রিয় একটি প্রাণী এই উট।

প্রতিবছর দেশটিতে বাদশাহ আবদুল আজিজ ক্যামেল ফেস্টিভ্যাল নামে বিশাল উটের মেলার আয়োজনও হয়।

সরকারি তথ্য অনুযায়ী, সৌদিতে বর্তমানে ১৮ লাখ উট রয়েছে। বর্তমান বাজারে এসব উটের সম্মিলিত মূল্য ৫ হাজার কোটি সৌদি রিয়াল।


আরও পড়ুন: