ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

আফ্রিকায় মরুভূমি পাড়ি দিতে গিয়ে ২৭ অভিবাসীর মৃত্যু


ডেস্ক রিপোর্ট
179

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২ | ০২:১২:৫০ পিএম
আফ্রিকায় মরুভূমি পাড়ি দিতে গিয়ে ২৭ অভিবাসীর মৃত্যু ফাইল-ফটো



তীব্র গরমে উত্তরমধ্য আফ্রিকার দেশ শাদের মরুভূমিতে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। তারা তৃষ্ণায় মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে।

আইওএম বলেছে, এই অভিবাসন প্রত্যাশীরা একটি ট্রাকে করে আনুমানিক ১৭ মাস আগে শাদের মধ্যাঞ্চলীয় শহর মুসোরো ছেড়েছিল। এমনটাই জানিয়েছে আল-জাজিরা।

আইওএম এর ধারণা,  ‘ট্রাকটি গভীর মরুভূমিতে দিকভ্রান্ত হয়ে হারিয়ে যায়। পরে যান্ত্রিক সমস্যার কারণে অকেজো হয়ে পড়ে। পরবর্তীতে তৃষ্ণায় অভিবাসন প্রত্যাশীদের মৃত্যু হয়।’ মৃত ২৭ জনের ভেতর ৪ জন শিশুও আছে বলে জানান সংস্থাটি।

আফ্রিকার দেশ শাদের সঙ্গে উত্তরে লিবিয়ার সীমান্ত আছে। এখানকার অনেক অভিবাসন প্রত্যাশী এই সীমান্ত পার হয়ে ভূমধ্যসাগরের তীরে পৌঁছানোর চেষ্টা করে।

আইওএম আরও জানিয়েছে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সাহারা মরুভূমি পার হওয়ার চেষ্টাকালে সাড়ে ৫ হাজারের বেশি মানুষ মারা গেছে ও নিখোঁজ হয়েছে । ২০২২ সালে এখন পর্যন্ত ১৪৯ জনের মৃত্যু হয়েছে।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত শাদে ১১০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু রেকর্ড করা হয়েছে। তবে অনেক মৃত্যুর তথ্য নথিভুক্ত না হওয়ায় মৃতের সংখ্যা আরও বেশি হবে বলে ধারণা সংস্থাটির।


আরও পড়ুন: