ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

যুদ্ধবিমানের দাবি ইউক্রেনের


ডেস্ক রিপোর্ট
186

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৩ | ০৩:০১:৩১ পিএম
যুদ্ধবিমানের দাবি ইউক্রেনের ফাইল-ফটো



ট্যাঙ্কের চাহিদা পূরণের আগেই যুক্তরাষ্ট্রের এফ-সিক্সটিনের মতো চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান দাবি করছে ইউক্রেন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ইউরি স্যাক এ বিষয়ে আগ্রহ প্রকাশ করে বলেছেন, শুরুতে পশ্চিমা বিশ্ব ভারী কামান, হিমার্স রকেট লঞ্চার সিস্টেম ও লেপার্ড ট্যাঙ্ক দিতে আগ্রহ প্রকাশ না করলেও এখন দিচ্ছে।

এ বিষয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎস স্পষ্ট করে বলেছেন, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর কোনো সম্ভাবনা নেই।

কয়েকমাস যাবত অনিচ্ছার পরে যুক্তরাষ্ট্র এবং জার্মানি ইউক্রেনকে সহায়তা করার জন্য ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এসব ট্যাংক ইউক্রেনের হাতে আসলে যুদ্ধের মোড় ঘুরে যেতে পারে বলে তাদের আশা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন অন্তত ৩০টি এম ওয়ান আব্রামস ট্যাঙ্ক এবং জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ অন্তত ১৪টি লেপার্ড টু ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

এদিকে, প্রস্তাবিত ট্যাংকগুলো দ্রুত সরবরাহ করতে জার্মানি এবং যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে ২০ জানুয়ারি প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। যেখানে কিয়েভকে আরও সাহায্যের বিষয়ে আলোচনা করা হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ভিডিও লিঙ্কের মাধ্যমে বৈঠকে ভাষণ দিয়ে  কিয়েভে ট্যাঙ্ক, আর্টিলারি এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্রুত সরবরাহ করার দাবি করেছিলেন।

ভবিষ্যতের বৈঠকে এফ-১৬ যুদ্ধবিমান এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাওয়ার আশা করেছিলেন তিনি।


আরও পড়ুন: