ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড়ের প্রভাবে নিউজিল্যান্ডে জরুরি অবস্থা জারি


ডেস্ক রিপোর্ট
180

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:০২:৪৬ এএম
ঘূর্ণিঝড়ের প্রভাবে নিউজিল্যান্ডে জরুরি অবস্থা জারি ফাইল-ফটো



শক্তিশালী ঘূর্ণিঝড়ের প্রভাবে নিউজিল্যান্ডে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিউজিল্যান্ডের ইতিহাসে এ নিয়ে তৃতীয়বারের মতো জরুরি অবস্থা জারি করার ঘটনা ঘটল।

দেশটির জরুরি ব্যবস্থাপনামন্ত্রী কিয়েরান ম্যাকআনাল্টি জরুরি অবস্থা জারির প্রজ্ঞাপনে সাক্ষর করেছেন। তিনি একে ‘নজিরবিহীন আবহাওয়া পরিস্থিতি’ হিসেবে উল্লেখ করেছেন। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল থেকে এটি কার্যকর হওয়ার কথা।

জরুরি অবস্থা জারি করা রাজ্যের মধ্যে রয়েছে-নর্থল্যান্ড, অকল্যান্ড, তাইরাহিটি, বে অব পেলেনটি, ওয়াইকাতো এবং হাকিস বে।

[caption id="attachment_9853" align="aligncenter" width="671"]ফাইল-ছবি ফাইল-ছবি[/caption]

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের প্রভাবে মঙ্গলবার সকাল নাগাদ অন্তত ৩৮ হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়া দেশটির সবচেয়ে বড় শহর অকল্যান্ডের ৫০টি বাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।

মন্ত্রী কিয়েরান ম্যাকআনাল্টি বলেন, ‘জরুরি অবস্থার আওতায় পরিচ্ছন্নতা কার্যক্রমে কেন্দ্র সরকার থেকে বিশেষ সহায়তা করা হবে। যারা আক্রান্ত হয়েছেন তাদের জন্য জরুরি জিনিসপত্র সরবরাহও করবে সরকার।

অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সাড়ে ১১ মিলিয়ন নিউজিল্যান্ড ডলারের সহায়তা তহবিল ঘোষণা করেছেন।

কিছুদিন আগে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল নিউজিল্যান্ডের উত্তরে আঘাত হানে। এরপরই এটি অকল্যান্ড এবং তার আশপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে। ভারী বৃষ্টিপাত এবং বন্যায় এ পর্যন্ত চারজন নিহত হয়েছেন।

ভারী বৃষ্টিপাতের প্রভাবে অকল্যান্ডে পশ্চিম সমুদ্র তীরে ভূম ধসে একজন উদ্ধারকর্মী নিহত হয়েছে। এতে আরও একজন গুরুত্বর আহত হয়েছেন। তাকে উদ্ধারে চেষ্টা চলছে। কিন্তু আবহাওয়া পরিস্থিতি এতটাই খারাপ যে উদ্ধার অভিযান বন্ধ রাখতে হয়েছে।

নিউজিল্যান্ডে আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় হক বে এলাকায় ১০০ থেকে ২৬০ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে।

ন্যায্য দাম না পাওয়ায় ট্রাক্টর চালিয়ে নিজের ফসল নষ্ট করলেন কৃষক

পূর্ণতা পেল প্রেমের সম্পর্ক, সাতপাকে বাঁধা পড়লেন এইচআইভি পজিটিভ দুজন

আবহাওয়া অফিস মেটসার্ভিস বলছে, ঘূর্ণিঝড়টি বুধবার নাগাদ দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে নিউজিল্যান্ডের উত্তর এবং কেন্দ্রীয় অংশে আবহাওয়া আরও খারাপ হবে।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে ১০ হাজার আন্তর্জাতিক বিমান প্রায় ৫০৯ টি ফ্লাইট বাতিল করেছে। ফ্লাইট বাতিলের ঘটনা অব্যাহত আছে।

অকল্যান্ড বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সকালে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ ফ্লাইট চালু করার পরিকল্পনা ছিল। কিন্তু আবহাওয়া ভয়াবহ খারাপ থাকায় তা সম্ভব হয়নি।


আরও পড়ুন: