ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

যেসব বিশেষ সুবিধা রাজা হিসেবে ভোগ করবেন চার্লস


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২ | ১১:০৯:২২ এএম
যেসব বিশেষ সুবিধা রাজা হিসেবে ভোগ করবেন চার্লস ফাইল-ফটো



ব্রিটেনের সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দীর্ঘ ৭০ বছর পরে পরিবর্তন আসছে । রানির বড় ছেলে তৃতীয় চার্লস ‘প্রিন্স অব ওয়েলস’ থেকে ব্রিটেনের অনানুষ্ঠানিক রাজা হয়েছেন। আগামী ২৪ ঘণ্টা বা তার কমবেশি কিছু সময়ের মধ্যেই তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে।

কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজ সিংহাসনে আসীন হওয়ার পর কী পরিবর্তন আসবে যুক্তরাজ্যে? দেশের রাজা হিসেবে কী কী বিশেষ সুবিধা ভোগ করবেন তিনি? চলুন দেখে নেওয়া যাক।

  • পাল্টে যাবে জাতীয় সঙ্গীতঃ যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চার্লস রাজা হওয়ার পর সর্বপ্রথমেই ব্রিটেনের জাতীয় সংগীত পালটে যাবে। এতদিন রানিকে উদ্দেশ্য করে জাতীয় সংগীত গাওয়া হত। ব্রিটেনের জাতীয় সঙ্গীত প্রথম লাইনে বলা হত, ঈশ্বর আমাদের রানিকে রক্ষা করুন। কিন্তু সিংহাসনের হাতবদল হওয়ার পরে এখন থেকে রাজাকে উদ্দেশ্য করে জাতীয় সঙ্গীত গাইবেন ব্রিটেনের নাগরিকরা।
  • লাগবে না ড্রাইভিং লাইসেন্স-পাসপোর্টঃ গাড়ি চালাতে গেলে লাইসেন্সের প্রয়োজন পড়বে না রাজা তৃতীয় চার্লসের। বিদেশ সফরে গেলে পাসপোর্টও লাগবে না তার। ব্রিটেনের নিয়ম অনুযায়ী, রাজাই দেশের সব নাগরিককে লাইসেন্স এবং পাসপোর্ট ইস্যু করেন, অর্থাৎ ব্রিটেনের লাইসেন্স ও পাসপোর্টে অবশ্যই রাজার স্বাক্ষর থাকতে হবে। সেই কারণেই তার নিজের জন্য কোনো পাসপোর্ট-লাইসেন্স বা এ ধরনের কোনো অনুমতিপত্র লাগবে না।
  • জন্মদিন পালন করবেন দু’বারঃ রাজা হিসাবে বছরে দু’দিন নিজের জন্মদিন পালন করবেন চার্লস। ব্রিটেনের প্রথা অনুযায়ী, জন্মতারিখে ব্যক্তিগতভাবে জন্মদিন পালন করবেন রাজা। তারপর জুন মাসের দ্বিতীয় মঙ্গলবার সাধারণ জনগণের জন্য ফের পালন করা হবে রাজার জন্মদিন। এই দিনে ১৪০০ সেনা, ২০০টি ঘোড়া এবং ৪০০জন সংগীতশিল্পী রাজার উদ্দেশে বিশেষ শোভাযাত্রা করেন।
  • জলচর প্রাণীর মালিকঃ ব্রিটেনের জলসীমায় বিচরণকারী ডলফিন, হাঁস, সারসসহ অন্যান্য জলচর প্রাণীর ওপরও অধিকার থাকবে রাজার। যেসব সংস্থা তার প্রয়োজনীয় জিনিসপত্রের যোগান দেবে, তাদের বিশেষ রয়াল ওয়ারেন্ট (রাজকীয় সম্মান) ওয়ারেন্ট দেবেন প্রিন্স চার্লস। রাজাকে নিয়ে কবিতা লেখার জন্য রাজকবি (পোয়েট লরিয়েট) থাকবেন। যুক্তরাজ্যের রাজপরিবারের প্রথা অনুযায়ী দশ বছর পর পর রাজকবি পদে বদল আসে।
  • রাজপরিবারের পতাকায় পরিবর্তনঃ ব্রিটিশ রাজপরিবারের পতাকাতেও বদল আনা হবে। এতদিন যে পতাকা ব্যবহার করা হত, সেখানে রানি এলিজাবেথের সম্মানে তার নামের প্রথম অক্ষর ‘ই’ লেখা থাকত। রাজপরিবারের প্রথা অনুযায়ী, চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর সেই অক্ষর সরিয়ে চার্লসের নামের প্রথম অক্ষর ব্যবহার করা হবে। রাজপরিবারের এই বিশেষ পতাকার গুরুত্ব আছে। কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে রানি দ্বিতীয় এলিজাবেথ যখন সফরে যেতেন, তখন এই পতাকা তোলা হতো। চার্লসের সময়েও সেই প্রথা অব্যাহত থাকবে।
  • মুদ্রায় পরিবর্তনঃ ব্রিটেনের মুদ্রা পাউন্ডেও বদল আসবে। বর্তমানে পাউন্ডের নোটের গায়ে রানির ছবি থাকে। সেই নোটই এখনও ব্যবহৃত হচ্ছে। কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর তার ছবি দিয়ে নোট ছাপাতে হবে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েকবছর সময় লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তবে কয়েন থেকে রানির ছবি সরিয়ে ফেলতে আরও বেশি সময় লাগবে।
  • মন্ত্রিরা শপথ নেবেন চার্লসের নামেঃ সম্প্রতি ব্রিটেনে নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। গত ৭০ বছরের প্রথা মেনে মন্ত্রিসভার সব সদস্যই দায়িত্ব গ্রহণের আগে সকলেই রানির নামে শপথ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তার প্রয়াণের পর অবশ্য পিছিয়ে দেওয়া হয়েছে শপথগ্রহণ অনুষ্ঠান। তবে শপথগ্রহণ শুরু হলে এখন রাজা তৃতীয় চার্লসের নামে শপথ নেবে লিজ ট্রাসের নেতৃত্বাধীন মন্ত্রিসভা।
  • দেশ পরিচালনাঃ দেশর রাজা হওয়ার কারণে নির্বাচনে অংশ নিতে পারবেন না চার্লস। কিন্তু আইন প্রণয়ন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাপ্তাহিক বৈঠক-সবকিছুই করতে হবে তাকে। তার স্বাক্ষর ছাড়া যুক্তরাজ্যে কোনো আইন প্রণয়ন হবে না।

আরও পড়ুন: