ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে শ্রীলঙ্কার সামনে কঠিন পরীক্ষা


খেলা ডেস্ক
146

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:৪১ এএম
টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে শ্রীলঙ্কার সামনে কঠিন পরীক্ষা ফাইল-ফটো



আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। হাতে সময় মাত্র ৩২ দিন। এশিয়া কাপের শিরোপা ঘরে তুললেও সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবে না শ্রীলঙ্কা। সেজন্য শানাকা-মেন্ডিসদের যোগ্যতা অর্জন পর্বের বাধা টপকাতে হবে।

তবে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার অধিনায়ক অবশ্য তা নিয়ে চিন্তিত নন। তিনি চান যোগ্যতা অর্জন পর্বের ফায়দা তুলতে। বরং যোগ্যতা অর্জন পর্বকে নিজেদের জন্য ইতিবাচক বলেই মনে করেন শানাকা। তিনি বলেন, মূল প্রতিযোগিতা শুরুর আগে আমরা পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার সুযোগ পাব। যোগ্যতা অর্জন পর্ব খেলতে হওয়ায় আমাদের জন্য ভালই হবে। আশা করি এশিয়া কাপের ছন্দ ধরে রাখতে পারব আমরা।

যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে বলে শানাকা হীনমন্যতায় ভুগতে নারাজ। তিনি বলেন, গত বিশ্বকাপেও আমাদের যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়েছিল। তিন-চার বছর ধরে এভাবেই হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ দু’বছর আমরা কিন্তু বেশ ভাল ক্রিকেট খেলছি। বিশ্বকাপের আগে এশিয়া কাপ জয় আমাদের কাজে লাগবে। আত্মবিশ্বাসী করবে।

উল্লেখ্য, ২০ ওভারের ক্রিকেটে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা অভিযান শুরু করবেন ১৬ অক্টোবর নামিবিয়ার বিরুদ্ধে। এরপর ১৮ অক্টোবর প্রতিপক্ষ আরব আমিরাত ও ২০ অক্টোবর প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

দেশের কঠিন পরিস্থিতিতে এশিয়া কাপ জয় বিশেষ গুরুত্বপূর্ণ উল্লেখ করে শানাকা বলেন, এই জয়টা আমাদের কাছে অন্য রকম। দেশের জন্য গুরুত্বপূর্ণ এই সাফল্য। দেশের মানুষ খুবই সমস্যার মধ্যে রয়েছেন। বাড়ি ফিরেও হয়তো আমাদের কিছু সমস্যার মুখোমুখি হতে হবে। এই পরিস্থিতিতে দেশবাসীর মুখে হাসি দেখে আমরা সত্যিই আপ্লুত।

এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হার। তার পর আর লঙ্কানদের বাধা হয়ে দাঁড়াতে পারেনি কেউই। ফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতেছেন শানাকারা। অথচ প্রতিযোগিতা শুরুর আগে শ্রীলঙ্কাকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ধরেননি অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই।

দলের এমন পারফরম্যান্স নিয়ে লঙ্কান অধিনায়ক বলেন, আমরা ক্রিকেট বিশ্বকে দু’দশক আগে ফিরিয়ে নিয়ে যেতে চেয়েছিলাম। আগের মতো আগ্রাসী ক্রিকেট যে আমরা এখনও খেলতে পারি সেটাই দেখাতে চেয়েছিলাম। সবাই মিলে অতীতের সেই উৎসবের মুহূর্তগুলো ফিরিয়ে আনতে চেয়েছি। মনে হয় দল হিসেবে আমরা বেশ ভালই খেলছি এখন।


আরও পড়ুন: