ঢাকা শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

প্রিয়জনের আত্মার শান্তিতে হাতের আঙুল কাটেন যে গোষ্ঠীর নারীরা


ডেস্ক রিপোর্ট
165

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২ | ০৩:০৯:১৯ পিএম
প্রিয়জনের আত্মার শান্তিতে হাতের আঙুল কাটেন যে গোষ্ঠীর নারীরা ফাইল-ফটো



বর্তমান আধুনিক যুগে এখনো এমন অনেক ঘটনা ঘটে যা আমদের কাছে পাগলামি ছাড়া অন্য কিছু মনে হবে না। এখনো পৃথিবীতে যেমন আছে বিভিন্ন সংস্কৃতি ও গোষ্ঠী, তেমনি রয়েছে অদ্ভুত সব ঐতিহ্য। যা যুগের পর যুগ ধরে চলছে। এমন একটি গোষ্ঠী হলো ইন্দোনেশিয়ার দানি উপজাতি। এ উপজাতির নারীরা তাদের প্রিয়জন মারা গেলে হাতের আঙুল কেটে ফেলেন। আর এটাই নাকি তাদের রীতি।

তাদের এই অদ্ভুত রীতির নাম ‘ইকাপালিন’। তবে এসব নারীরা সবার জন্য আঙ্গুল কর্তন করেন না। একমাত্র আত্মার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির জন্য তারা এই দুঃসাহসিক কাজটি করে থাকেন। তাদের বিশ্বাস এ কাজ করলে তাদের পূর্বপুরুষদের আত্মা পরপারে শান্তিতে থাকে।

প্রথমেই আঙুলগুলো রশি দিয়ে শক্ত করে বেধে রক্ত চলাচলা বন্ধ করে দেওয়া হয়। যাতে ব্যথা না লাগে। এরপরই কুড়াল দিয়ে সেগুলো কেটে ফেলা হয়।

দানি উপজাতি দৃঢ়ভাবে বিশ্বাস করে যে এই প্রক্রিয়া চলাকালীন মহিলারা যে ব্যথা অনুভব করেন তা মৃত ব্যক্তির আত্মাকে প্রশান্তিতে রাখতে সহায়তা করে।

মজার ব্যাপার হল, মৃতদের আত্মা শান্তিতে রাখার জন্য এ দায়িত্ব শুরু নারীদেরকেই পালন করতে হয়। কোনো পুরুষকে এ যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয় না।

সম্প্রতি এ ক্ষুদ্র নৃগোষ্ঠীর এমন সংস্কৃতির বিরুদ্ধে কথা বলছেন কিছু দেশটির কিছু মানুষ। তারা বলছেন, এটা নারীদের উপর নিষ্ঠুর নির্যাতনের সামিল। এটা বন্ধ করা প্রয়োজন। দেশটির সরকারও তাদের এ সংস্কৃতি বন্ধে পদক্ষেপ নিচ্ছেন।


আরও পড়ুন: