ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

মাইগ্রেন ও সাইনাসের ব্যথা কমায় পুদিনার চা


ডেস্ক রিপোর্ট
141

প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩ | ০৬:১০:৫৪ পিএম
মাইগ্রেন ও সাইনাসের ব্যথা কমায় পুদিনার চা ফাইল-ফটো



পুদিনার বিজ্ঞানসম্মত কিছু উপকারী দিক —

১. হজম সমস্যা দূর করে:

গ্যাস্ট্রিক, পেট ফুলে থাকা ও বদহজমের মতো সমস্যা দূর করতে অনেক কার্যকরী পুদিনা পাতা। এ ছাড়া ক্যান্সারের জন্য মোথেরাপি গ্রহণকারীদের বমিভাব কমাতেও অনেক কার্যকরী এটি। পশুর গবেষণায় দেখা গেছে যে, পুদিনা পাচনতন্ত্রকে শিথিল করে এবং ব্যথা কমাতে পারে। আর এটি মসৃণ পেশিগুলোকে সংকুচিত হতে বাধা দেয়, যা আপনার অন্ত্রের স্প্যামগুলি উপশম করতে পারে।

২. টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্য কমায়:

টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্য দূর করতে অনেক উপকারী হতে পারে পুদিনা। পেপারমিন্ট তেল বা পুদিনা তেলের মেন্থল রক্ত প্রবাহ বৃদ্ধি করে এবং শীতলতা প্রদান করে ব্যথা কমাতে সহায়তা করে। মাইগ্রেনের ৩৫ জন রোগীর ওপরে করা একটি র্যান্ডমাইজড ক্লিনিকাল স্টাডিতে দেখা গেছে যে, পিপারমিন্ট তেল কপালে এবং গলায় প্রয়োগ করায় প্লেসবো অয়েলের তুলনায় দুই ঘণ্টা আগে ব্যথা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

৩. নিঃশ্বাস সতেজ করে:

পুদিনায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মুখের জীবাণুগুলোকে হত্যা করতে সহায়তা করে। আর দাঁতের প্লেক তৈরি করে যা আপনার শ্বাসকে উন্নত করতে পারে। এ কারণে পুদিনা বিভিন্ন টুথপেস্ট, মাউথওয়াস, চুইংগামে ব্যবহার করা হয়।

৪. সাইনাসের বিরুদ্ধে লড়াই করতে পারে:

পুদিনায় এন্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে পুদিনা চা বিভিন্ন সংক্রমণ, সাধারণ ঠাণ্ডর এবং অ্যালার্জির কারণে জমে থাকা সাইনাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

৫. ক্লান্তি কমায়:

পুদিনা আপনার শক্তিকে উন্নত করে এবং ক্লান্তি কমাতে পারে। গবেষণা দেখা যায়, পুদিনায় থাকা প্রাকৃতিক যৌগগুলো শক্তি বৃদ্ধির ওপর উপকারী প্রভাব ফেলতে পারে।

৬. মাসিকের ব্যথা কমাতে সহায়তা করে:

পুদিনা মাসিকের ব্যথা কম অনুভব করতে সহায়তা করতে পারে। মাসিকের বেদনাদায়ক সময়সীমার ১২৭ নারীর একটি গবেষণায় দেখা যায় যে, পুদিনার এক্সট্র্যাক্ট ক্যাপসুলগুলো ব্যথার তীব্রতা এবং সময়কাল কমাতে নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগের মতো কার্যকর হিসেবে প্রমাণিত হয়।

৭. ভালো ঘুম হতে সহায়তা করে:

পুদিনা একটি ক্যাফেইনমুক্ত উপাদান। আর এটি পেশি শিথিল করতে অনেক সহায়তা করতে পারে। এ কারণে ঘুমাতে যাওয়ার আগে পুদিনা খেলে তা আপনার ভালো ঘুমে সহায়তা করতে পারে।

৮. মৌসমি অ্যলার্জির সমস্যা দূর করতে পারে:

পুদিনায় থাকা রোসমারিনিক অ্যাসিড অ্যালার্জিজনিত বিভিন্ন সমস্যা যেমন, নাক দিয়ে পানি পড়া, চোখ চুলকানো এবং হাঁপানিতে উপকারী হিসেবে কাজ করে। ইঁদুরের একটি গবেষণায় দেখা যায় যে, পেপারমিন্ট নির্যাস এলার্জি উপসর্গ কমিয়ে দেয়।

এসব ছাড়াও পুদিনা ওজন কমাতে সাহায্য করে। পুদিনায় থাকা ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন ডি, ই ও অল্প পরিমানে থাকা ভিটামিন বি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

তাহলে পুদিনা আমাদের কি কি উপকারে লাগে সে সম্পর্কে জেনে নিলেন। আসুন, এবার পুদিনাকে আপনার খাবারের তালিকায় যুক্ত করুন ও সুস্থ্য থাকুন।


আরও পড়ুন: