ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস


ডেস্ক রিপোর্ট
134

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩ | ১০:১০:০৩ এএম
আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ফাইল-ফটো



বাংলাদেশসহ সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। মঙ্গলবার (১০ অক্টোবর) দিবসটির প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্য একটি সর্বজনীন মানবাধিকার’।

সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতি বছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। দিবসটি পালনে বাংলাদেশেও সরকারি বেসরকারিভাবে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।১৯৯২ সাল থেকে, মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর  ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে।

 

মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের এক জরিপে উঠে আসে, বাংলাদেশের ১৮ দশমিক ৭ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং ১২ দশমিক ৬ শতাংশ শিশু-কিশোর মানসিক রোগে ভুগছেন। আক্রান্তদের ৯২ শতাংশই কোনো ধরনের চিকিৎসা নেন না।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু মনোরোগ বিভাগের প্রধান ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, গত ১৫ বছরে বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের চিকিৎসা অনেক এগিয়েছে। এই সময়টিকে আমরা মানসিক স্বাস্থ্য চিকিৎসার স্বর্ণযুগ বলতে পারি। এর মধ্যে রয়েছে মানসিক স্বাস্থ্য আইন, মানসিক স্বাস্থ্য নীতি এবং কৌশল। এটা বাস্তবায়ন করাই এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা মানসিক স্বাস্থ্য সেবার চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর চেষ্টা করছি।


আরও পড়ুন: