ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

মেট্রোরেলে সংরক্ষিত কোচে স্বস্তি নারীদের


ডেস্ক রিপোর্ট
155

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২৩ | ০৩:১০:৫২ পিএম
মেট্রোরেলে সংরক্ষিত কোচে স্বস্তি নারীদের ফাইল-ফটো



মেট্রোরেলে নারী যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতে প্রতিটি ট্রেনে একটি করে কোচ শুধু নারীদের জন্যই সংরক্ষিত রাখা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, চাইলে নারীরা অন্য যেকোনো কোচেও যাতায়াত করতে পারবেন। তবে নারীদের কোচে কোনো পুরুষ যাত্রী উঠতে পারবেন না।

সোমবার (২৩ অক্টোবর) মেট্রোরেলের উত্তরা উত্তর-আগারগাঁও রুটের বেশ কয়েকটি স্টেশন ঘুরে দেখা যায়—স্টেশনে নারীদের মেট্রোরেলে উঠানামার জন্য সংরক্ষিত গেট রয়েছে। এই গেটে ও প্ল্যাটফর্মের ওপরে নির্দেশিকা দেওয়া রয়েছে। সচেতন নারী যাত্রীরা আগে থেকেই সংরক্ষিত অংশে এসে মেট্রোরেলের জন্য অপেক্ষায় থাকেন। স্টেশনে মাইকে বারবার প্রচার করা হচ্ছে—সামনের কোচ নারীদের জন্য সংরক্ষিত। ভুল করে কোনও পুরুষ সংরক্ষিত কোচের সামনে এসে দাঁড়ালে উপস্থিত নিরাপত্তা সদস্যরা তাদের সরিয়ে দিচ্ছেন।

এ ছাড়া মেট্রোরেল স্টেশনগুলোতে নারী যাত্রীদের জন্য আলাদা বাথরুমের ব্যবস্থা রাখা হয়েছে। তাতে ছোট শিশুদের ডায়াপার পরিবর্তনের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা সংযোজিত রয়েছে। গর্ভবতী নারী ও বয়স্ক নারী যাত্রীদের জন্য মেট্রোরেলের কোচের ভেতরে সংরক্ষিত আসন রাখা হয়েছে। আলাদা আসন থাকছে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্যও। এ ছাড়া রাস্তা থেকে স্টেশনে প্রবেশ, টিকেট সংগ্রহ, সিঁড়ি ব্যবহার করে প্ল্যাটফর্মে পৌঁছানো পর্যন্ত আলাদা ব্যবস্থা হিসেবে লিফট রাখা হয়েছে।


আরও পড়ুন: