ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

৪৫তম বিসিএস লিখিত পরীক্ষা পেছানোর আবেদন


ডেস্ক রিপোর্ট
110

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩ | ০৬:১১:০৯ পিএম
৪৫তম বিসিএস লিখিত পরীক্ষা পেছানোর আবেদন ফাইল-ফটো



সারাদেশে বিরোধী রাজনৈতিক দলগুলোর লাগাতার হরতাল-অবরোধে সহিংসতা ও অগ্নিসংযোগের প্রেক্ষাপটে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা পেছাতে আবেদন করেছেন প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীরা।
আগামী ২৭ নভেম্বর থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রার্থীরা বলছেন, এ অবস্থায় পরীক্ষার্থীয় অংশ নিতে শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে রাস্তায় চলাচল করতে হবে। পরীক্ষা না পেছালে অনেক প্রার্থীই হয়তো অংশ নিতে পারবেন না। এতে তাদের লালিত স্বপ্নে ছেদ পড়বে।
একজন ৪৫তম বিসিএস লিখিত নারী পরীক্ষার্থী। নাম প্রকাশে অনিচ্ছুক তিনি বলেন,
নিম্নমধ্যবিত্ত পরিবারের মেয়ে আমি। লিখিত পরীক্ষা দিতে ঢাকায় যেতে হবে। থাকতে হবে সাভারে ফুফুর বাসায়। পরীক্ষার সেন্টারে যেতে হবে বাসে। আমার পরিবারের একদম সামর্থ্য নেই সিএনজিচালিত অটোরিকশা বা উবার নিয়ে পরীক্ষার হলে যাওয়ার বা পরীক্ষার হলের নিকটে কোনো হোটেল ভাড়া নেওয়ার। আমার মতো আরও অনেক নারী আছেন, যাঁরা দিন–রাত খাটুনি করে এ পরীক্ষায় অংশ নেবেন। এখন আমি ঢাকা যাব, সেখান থেকে আবার নিয়মিত পরীক্ষার হলে যাতায়াত করব। আমাকে পরীক্ষা দিতে নিতে আসা–যাওয়া করবেন আমার মা। এমন অবস্থায় আমি নিজের জীবন এবং সঙ্গে আমার মায়ের জীবন তুচ্ছ করে পরীক্ষা দিতে যেতে সাহস পাচ্ছি না। আমার যানবাহনে আগুন লাগালে বা ককটেল ফেললে নিভে যেতে পারে আমার লালিত বিসিএসের স্বপ্ন। আমার সঙ্গে আম্মুরও যদি কোনো ক্ষতি হয়, তাহলে আমাদের সব স্বপ্নও জ্বলে যাবে। প্রথম থেকে এখন পর্যন্ত পিএসসি আমাদের প্রতি অনুকূল আচরণ করে অভিভাবকের মতো সমাধান দিয়ে গেছে। আশা করছি এমন পরিস্থিতিতে আবার সেই পিএসসি আমাদের জীবন ও স্বপ্নের পাশে এসে দাঁড়াবে।
আমাদের এতটুকুই চাওয়া যে নারী–পুরুষ উভয় পরীক্ষার্থী এবং আমাদের অভিভাবকদের কথা বিবেচনা করে অন্য কোনো সময়ে এ পরীক্ষার আয়োজন করলে আমরা কর্তৃপক্ষের নিকট আজীবন কৃতার্থ থাকব।


আরও পড়ুন:

বিষয়: