ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশ


ডেস্ক রিপোর্ট
103

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩ | ০৫:১১:০৭ পিএম
স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশ ফাইল-ফটো



আজ মঙ্গলবার সারাদেশের সরকারি ও বেসরকারি (মহানগরী ও জেলার সদর, উপজেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার ফলাফল প্রকাশ করা হয়েছে।
ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
শিক্ষার্থী নির্বাচনের ডিজিটাল লটারির এ অনুষ্ঠান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ফেসবুক পেইজ (httpwww.facebook.comdshe.moebd) এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করা হয়।
এছাড়া টেলিটকের মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে। সেজন্য GSA<Space>Result>Space>User ID লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।
লটারির ফলাফল দেওয়া হবে অনলাইনেও। শিক্ষার্থী, অভিভাবক বা শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা http://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফলাফল জানতে পারবেন।
সব মিলিয়ে দেশব্যাপী ৩৮৪৬টি বিদ্যালয়ে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত মোট ১০ লাখ ৬০ হাজার ৯টি শূন্য আসনের বিপরীতে ৮ লাখ ৭৩ হাজার ৭৯২টি আবেদন গৃহীত হয়। গৃহীত আবেদনসমূহ হতে ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বণ্টন কার্যক্রমে ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বন করা হয়।
ভর্তি নীতিমালা অনুযায়ী, সাধারণ, ক্যাচমেন্ট, মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা, অক্ষম, সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রতিবন্ধী কোটাসহ নিয়মানুযায়ী সকল কোটা বিবেচনা করা হয়েছে। শূন্য আসন থাকা সাপেক্ষে এবং প্রার্থীর স্ব-স্ব ক্ষেত্রে ক্লাস, শিফট ও পছন্দের ক্রমানুযায়ী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।


আরও পড়ুন:

বিষয়: