ঢাকা শুক্রবার
১২ জুলাই ২০২৪
০৪ জুলাই ২০২৪

তাঞ্জানিয়ায় বন্যা, ভূমিধ্বসে ৪৭ মৃত্যু


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩ | ০৬:১২:০২ পিএম
তাঞ্জানিয়ায় বন্যা, ভূমিধ্বসে ৪৭ মৃত্যু ফাইল-ফটো



পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়ায় বন্যা ও ভূমিধ্বসে মৃতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে বলে ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন। এসব ঘটনায় আরও ৮৫ জন আহত হয়েছে।
রোববার দেশটির উত্তরাঞ্চলীয় মানিয়ায় রাতে ভারি বৃষ্টির সময় ভূমিধ্বসের ঘটনা ঘটে, পরে দেখা দেয় বন্যা।
এদিন রাতে মানিয়ারা অঞ্চলের কমিশনার কুইন সেন্ডিগা এক সংবাদ সম্মেলনে জানান, তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে। কর্তৃপক্ষের ধারণা, কিছু মৃতদেহ ভূমিধ্বসের কাদার মধ্যে আটকা পড়ে আছে।  
তিনি বলেন, “সন্ধ্যা পর্যন্ত আমরা আহত ৮৫ জনকে উদ্ধার করেছি। তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্যদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।”
দেশটির প্রেসিডেন্ট সামিয়া সুলুহু বর্তমানে কোপ-২৮ সম্মেলনে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখান থেকে তিনি তার সহানুভূতি জানিয়েছেন এবং অধিক সংখ্যক সরকারি লোকবল নিয়োজিত করার নির্দেশ দিয়েছেন।   “এ ঘটনায় আমরা খুবই মর্মাহত,” বলেছেন তিনি।

তানজানিয়াসহ পূর্ব আফ্রিকার আরও অনেক দেশে এল নিনো নামক আবহাওয়া-জনিত কারণে বিগত বেশ কিছুদিন ধরেই ভয়ানক বৃষ্টিপাত ও খরা চলছে। এল নিনো হচ্ছে এমন একটি আবহাওয়া-জনিত সমস্যা যা প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয় এবং সারা পৃথিবীব্যাপী উষ্ণ ও আর্দ্র তাপমাত্রার সৃষ্টি করে।  
এল নিনো থেকে সৃষ্ট বৃষ্টিপাত ও ভূমিধ্বসের ফলে ইতোমধ্যে সোমালিয়ায় প্রায় ১০ লাখ মানুষ বাস্তু-চ্যুত হয়েছে এবং রুয়ান্ডায় ১৩০ জন নিহত হয়েছেন। এই দেশগুলো নিয়ে হর্ন অব আফ্রিকা গঠিত, যা জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি হুমকিতে থাকা অঞ্চলগুলোর মধ্যে একটি।


আরও পড়ুন: