ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৫ এপ্রিল ২০২৪

রাতারাতি পেঁয়াজের দাম আকাশচুম্বী


ডেস্ক রিপোর্ট
114

প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:৫১ পিএম
রাতারাতি পেঁয়াজের দাম আকাশচুম্বী ফাইল-ফটো



কেবল একদিনের ব্যবধানেই কেজি-প্রতি দেশি পেঁয়াজের দাম বেড়েছে ১২০ টাকা। আর ৯০ টাকা বেড়ে ভারতীয় পেঁয়াজের দাম ২০০ টাকা। 
শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর সূত্রাপুর, ধূপ-খোলা মাঠ বাজার, শ্যামবাজার, রায়সাহেব বাজার, নয়াবাজারসহ কয়েকটি বাজারে ঘুরে এ তথ্য পাওয়া গেছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, বিকাল নাগাদ দাম আরও বাড়বে। 
রাতারাতি এমন আকাশচুম্বী দাম বৃদ্ধিতে দিশেহারা সাধারণ ক্রেতারা। বাজারে এসে অনেকেই পেঁয়াজ না কিনে ফিরে যাচ্ছেন। আবার কেউ কেউ বাধ্য হচ্ছেন বেশি দামে কিনতে। 
এদিকে, পেঁয়াজের বাজারে অস্থিরতা রোধে অভিযান পরিচালনা করছে ভোক্তা অধিকার সংরক্ষণ 
বাড্ডার মুদি দোকানি মোঃ. মিজান বলেন, 'ভারতের রপ্তানি বন্ধের খবরে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। শুধু দামই বাড়েনি, পেঁয়াজই পাওয়া যাচ্ছে না। দেশি পেঁয়াজ যে দামে কিনেছি তা ২২০ টাকার কমে বিক্রি করা সম্ভব হচ্ছে না।"
সূত্রাপুর বাজারের খুচরা পেঁয়াজ ব্যবসায়ী বলরাম সাহা বলেন, গত কয়েক দিন ধরেই বাজারে পেঁয়াজের দাম বাড়তি। পাইকারি বাজারে আমাদের কেনাই বেশি পড়ছে। যে কারণে খুচরা বাজারে এর প্রভাবে পড়েছে। ভোরে শ্যামবাজার থেকে বহু কষ্টে এলসির (ভারতীয়) দুই মণ পেঁয়াজ এনেছি। আমি পাইকারিতে কিনেছি ৭ হাজার ৪০০ টাকা মণ দরে। আনতে খরচ পড়ছে ৪০০-৪৫০ টাকা। এখন ২০০ টাকা কেজি না বেচলে তো লস।


বর্তমানে ভারতের খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ থেকে ৬০ রুপির মধ্যে বিক্রি হচ্ছে। কিন্তু রপ্তানি বন্ধের সংবাদে বাংলাদেশে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ২৪০ থেকে ২৫০ টাকা ও আমদানিকৃত পেঁয়াজের দাম ২০০ টাকায় উঠে গেছে। যা একদিন আগেও যথাক্রমে দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকা, আর আমদানিকৃত পেঁয়াজ ১০৫ থেকে ১১০ টাকায় বিক্রি হয়েছে।  


পাইকারি ব্যবসায়ী স্মৃতি বাণিজ্যালয়ের ম্যানেজার মিজানুর রহমান বলেন, শ্যামবাজারে পাইকারিতে দেশি পেঁয়াজের মণ এখন ৮ হাজার ৮০০ টাকা। যা প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ে ২২০ টাকা। আর ভারতীয় পেঁয়াজের মণ ৭ হাজার ৬০০ টাকা। আর প্রতি-কেজির দাম পড়ে ১৯০ টাকা। মূলত ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণায় এ দাম বেড়েছে। গতকাল সকালেও আমরা প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে ১১০ টাকা বিক্রি করেছি। আজকে সকালে সেটা ২২০ টাকা বিক্রি করছি৷ তবে মুড়িকাটা পেঁয়াজ বাজারে সম্পূর্ণরূপে উঠলে কমতে পারে দাম। আর ফেব্রুয়ারিতে নতুন পেঁয়াজের চাষ শুরু হলে ইতিবাচক প্রভাব পড়বে বাজারে।
অথচ গত ১৫ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় প্রতি কেজি আলু ৩৫-৩৬ টাকা, দেশি পেঁয়াজ ৬৪-৬৫ টাকা এবং প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে দেয়।


আরও পড়ুন: