ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

১২০০তম ম্যাচ গোল করে রাঙালেন রোনালদো


খেলা ডেস্ক
110

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩ | ০৬:১২:১৮ পিএম
১২০০তম ম্যাচ গোল করে রাঙালেন রোনালদো ফাইল-ফটো



বয়স বাড়ছে, পেরিয়েছে ৩৮। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদোর মাঠের খেলায় এর কোনও ছাপ নেই। চলতি মৌসুমে আল নাসরের হয়ে প্রায়ই গোল করছেন তিনি। গতকাল মাইলফলকের ম্যাচেও জালের দেখা পেয়েছেন পর্তুগিজ এই তারকা।  
সৌদি প্রো লিগে গতরাতে আল রিয়াদের বিপক্ষে খেলা ম্যাচটি ছিল রোনালদোর পেশাদার ক্যারিয়ারের ১২০০তম ম্যাচ! এমন উপলক্ষ পেয়ে রোনালদো নিজেও দারুণ উজ্জীবিত ছিলেন। রিয়াদকে ৪-১ গোলে হারানোর পথে গোল করার পাশাপাশি এক গোল করিয়েছেন সতীর্থকে দিয়েও।


বর্ণাঢ্য করিয়ারে ১২শ ম্যাচের মধ্যে রোনালদো সবচেয়ে বেশি খেলেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে, ৪৩৮টি। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩৪৬টি, স্পোর্তিংয়ের হয়ে ৩১টি, জুভেন্টাসের জার্সিতে ১৩৪টি, আল নাসরের হয়ে ৪৬টি এবং পর্তুগালের হয়ে ২০৫টি ম্যাচ খেলেছেন তিনি। দারুণ এই মাইলফলকে পৌঁছানোর পথে পাশে থাকা সবাইকে ধন্যবাদ জানিয়েছেন চলতি মৌসুমে আল নাসরের হয়ে ১৫ ম্যাচ ১৬ গোল করা রোনালদো। বয়সকে তুড়ি মেরে ছুটে চলা এই তারকা সামাজিক যোগাযোগ-মাধ্যমে লিখেছেন- কাজ শেষ হয়নি এখনও, ‘আরও ৩ পয়েন্ট! এই ১২শ ম্যাচের মাইলফলকে পৌঁছাতে সব সতীর্থকে ধন্যবাদ, যারা আমাকে এ পর্যন্ত আসতে সহযোগিতা করেছে। কী দারুণ পথচলা, কিন্তু এখনও আমাদের কাজ শেষ হয়নি।


২০২০ সালের ফেব্রুয়ারিতে ইউভেন্তুসের জার্সিতে সেরি আ’তে হাজার-তম ম্যাচের মাইলফলক ছুঁয়েছিলেন রোনালদো। সেই উপলক্ষও তিনি গোল করে রাঙিয়েছিলেন। 
গত জুনে আইসল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে প্রথম খেলোয়াড় হিসেবে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তি গড়েন রোনালদো। এছাড়া পর্তুগালের তো বটেই, সব দেশ মিলিয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের (১২৮টি) রেকর্ডও এখন তার।


রোনালদোকে অবশ্য সবচেয়ে বেশি ম্যাচ খেলার চূড়ায় পৌঁছাতে হলে এখনও পাড়ি দিতে হবে অনেক পথ। ধরা হয়, পুরুষ ফুটবলে সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের সাবেক গোলরক্ষক পিটার শিলটন; এক হাজার ৩৮৭টি।
ক্লাব ক্যারিয়ারের পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও রোনালদোর; ১৮৩টি। এই ম্যাচগুলো তিনি খেলেন ম্যানচেস্টার ইউনাইটেড, রেয়াল মাদ্রিদ ও ইউভেন্তুসের হয়ে।
শীর্ষ পর্যায়ে প্রথম খেলোয়াড় হিসেবে ৮০০ ক্যারিয়ার গোল করার ইতিহাসও রোনালদোর গড়া। ২০২১ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে দ্বিতীয় দফায় খেলার সময় এই কীর্তি গড়েছিলেন তিনি এবং এরপর তিনি পার করেছেন ৮৫০ গোলের মাইলফলকও।


আরও পড়ুন: