ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

ঘরোয়া ফুটবলে এক বছর নিষিদ্ধ বিকেএসপি!


ডেস্ক রিপোর্ট
97

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩ | ১০:১২:০২ এএম
ঘরোয়া ফুটবলে এক বছর নিষিদ্ধ বিকেএসপি! ফাইল-ফটো



বাংলাদেশের একমাত্র ক্রীড়া বিজ্ঞানের প্রতিষ্ঠান ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান’ (বিকেএসপি)। দেশের ক্রীড়াঙ্গনের আঁতুড়ঘর এই প্রতিষ্ঠানটি। অনেক বড় বড় তারকা ক্রীড়াবিদের জন্ম বিকেএসপি থেকে। অথচ সেই প্রতিষ্ঠানকে জালিয়াতির অভিযোগে আগামী এক বছরের জন্য ফুটবলে নিষিদ্ধ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি।
দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে গত নভেম্বরে মুখোমুখি হয়েছিল বিকেএসপি একাডেমী ও আরামবাগ ফুটবল একাডেমী। ওই ম্যাচ শেষে বিকেএসপির ফুটবলারদের নিয়ে বাফুফের কাছে অভিযোগ জানায় আরামবাগ। সেই অভিযোগের তদন্তে নেমে ডিসিপ্লিনারি কমিটি প্রমাণ পায় এক খেলোয়াড়ের জায়গায় ভিন্ন খেলোয়াড় খেলানোর বিষয়টি।


তৃতীয় বিভাগ অনূর্ধ্ব-১৭ ফুটবল লিগে চুক্তি অনুযায়ী বিকেএসপির নাইমুর রহমান, হাসান মিয়া ও মোহাম্মদ জিফাতের খেলার কথা ছিল চকবাজার কিংসের হয়ে। কিন্তু তাদের পরিচয়ে যারা খেলেন তাদের নাম মোহাম্মদ তাসিন, ইহসান হাবিব রিদুয়ান ও রিফাত কাজী।
পরে দ্বিতীয় বিভাগে বিকেএসপির হয়ে তাসিন, হাবিব ও রিফাতকে নিবন্ধন করাতে গেলে তৃতীয় বিভাগে তাদের তথ্য গোপন করার বিষয়টি ধরা পড়ে যায়। আরেক খেলোয়াড় ইকরামুল ইসলাম খেলেন তাহসান হোসেন নামে; তিনিও দ্বিতীয় বিভাগে নিবন্ধন করতে এসে ধরা পড়েন।
তদন্তে অভিযুক্তরা নিজেদের দায় স্বীকার করেছে উল্লেখ করে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি রোববার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, কোচ ও খেলোয়াড়দের বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত রোববার বিবৃতি দিয়ে জানায়।


বিকেএসপিকে বাফুফে কর্তৃক আয়োজিত সকল ধরনের ফুটবল খেলা ও কার্যক্রম থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করার পাশাপাশি এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
বিকেএসপি’র সিনিয়র ফুটবল কোচ শাহীনুল হক এবং প্রশিক্ষক রবিউল ইসলামকে ফুটবলসংশ্লিষ্ট কার্যক্রম থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে বাফুফে। পাশাপাশি দুই জনকে ২৫ হাজার টাকা আর্থিক জরিমানাও করা হয়েছে। এছাড়া নাম পরিবর্তনকারী তিন খেলোয়াড় পরবর্তী ছয় ম্যাচ নিষিদ্ধ থাকবে।
আর বিকেএসপিকে ঘরোয়া ফুটবলে এক বছর নিষেধাজ্ঞার পাশাপাশি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ ৬ জানুয়ারির মধ্যে পরিশোধ করতে হবে। 
যে সকল প্রতিপক্ষের বিপক্ষে বিকেএসপির খেলা অনুষ্ঠিত হয়নি সে সকল ম্যাচে প্রতিপক্ষকে ৩-০ গোলে জয়ী ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে।


আরও পড়ুন: