ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় কনকনে শীতে কাবু জনজীবন, তাপমাত্রা নেমেছে ১০.৪ ডিগ্রিতে


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:৫২ পিএম
চুয়াডাঙ্গায় কনকনে শীতে কাবু জনজীবন, তাপমাত্রা নেমেছে ১০.৪ ডিগ্রিতে ফাইল-ফটো



পৌষের শুরুতেই চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ নীচে নেমে ১০ ডিগ্রিতে ঠেকেছে। কনকনে শীতে কাবু হয়ে পড়ছে জনজীবন।
আজ রবিবার (১৭ ডিসেম্বর) সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৮৬%। সকাল ছয়টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ৯৫%।


চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান আজকের আবহাওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন। 
উত্তরের হিমেল বাতাস আর কনকনে ঠাণ্ডায় কাঁপিয়ে দিচ্ছে মানুষ ও প্রাণীকুলের শরীর। গরম কাপড় আর শীতের পোশাকে বাইরে বের হতে হচ্ছে। হাড় কাঁপানো শীতে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। হাসপাতালে প্রতিদিনই বাড়ছে শীত-জনিত রোগী। বিশেষ করে শিশুরোগী। শিশুরা নিউমোনিয়া ডায়রিয়া আক্রান্ত হচ্ছে বেশি। এ ছাড়াও সর্দি-জ্বরেও আক্রান্ত হচ্ছে।
চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ( শিশু বিশেষজ্ঞ) মাহবুবুর রহমান মিলন জানান, রোববার (১৭ ডিসেম্বর) সকাল ১০টা পর্যন্ত সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত শিশু রোগী ভর্তি আছে ৬৫ জন। আর নিউমোনিয়া, সর্দি-কাশি নিয়ে ভর্তি আছে ৬০ শিশু। এ ছাড়া বহির্বিভাগে প্রতিদিন দেড়শ থেকে ২০০ রোগী চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে বয়স্করাও আছেন।
তিনি আরও বলেন, আমারা দুজন শিশু চিকিৎসক হাসপাতালে চিকিৎসায় নিয়োজিত আছি। শিশুদের চিকিৎসা পেতে কোনো অসুবিধা নেই। তবে এ সময় শিশু ও বয়স্কদের একটু বাড়তি যত্ন নিতে হবে।
তীব্র এই শীতে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে নিম্নআয়ের মানুষদের। কাজের সন্ধানে শীত উপেক্ষা করে তাদের ঘরের বাইরে আসতে হচ্ছে।
চুয়াডাঙ্গার গাড়াবাড়িয়া গ্রামের কৃষক রতন আলী বলেন, “তীব্র শীতে সকালে মাঠে গিয়ে কাজ করতে কষ্ট হচ্ছে। মাঠে এখন আলু, ভুট্টা, বীজতলা নিয়ে আমাদের কাজ করতে হচ্ছে। রাতে এবং ভোরে ঘন কুয়াশা থাকছে। এতে ফসলের ক্ষতির ভয়ও আছে। বিশেষ করে বীজতলা নষ্ট হতে পারে”
চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, শুক্রবার সকাল ৯টায় ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। শনিবার কিছুটা বেড়ে সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস।


এর আগে ১৪ ডিসেম্বর ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ১৩ ডিসেম্বর ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানান রাকিবুল।


আরও পড়ুন: