ঢাকা শনিবার
১৩ জুলাই ২০২৪
০৪ জুলাই ২০২৪

চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত শতাধিক


ডেস্ক রিপোর্ট
209

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:০৬ পিএম
চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত শতাধিক ফাইল-ফটো



চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভয়াবহ এ ভূমিকম্পে অন্তত ১১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক। ধ্বংসস্তূপে আটকা পড়েছেন অনেকে।
মঙ্গলবার স্থানীয় সময় সকালে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া এই তথ্য নিশ্চিত করেছে। এর আগে, সোমবার রাতে ভূমিকম্পটি আঘাত হানে। 


দ্য ইউরোপিয়ান ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, এটির উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম–দক্ষিণপশ্চিমে ভূ-পৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে। খবর রয়টার্স।
মাইনাস ১৪ ডিগ্রি তাপমাত্রার হাড়হিম করা ঠাণ্ডায় খালি হাতে শত শত উদ্ধারকর্মী ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা করার চেষ্টা করেছেন।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গানসুতে পূর্ণমাত্রায় উদ্ধার কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।


স্থানীয় প্রশাসন থেকে যেখানে উদ্ধার কাজ চলছে তার আশেপাশে ভিড় না করতে লোকজনকে অনুরোধ করা হয়েছে। সেইসঙ্গে জরুরি উদ্ধার কাজ যাতে বাধাগ্রস্ত না হয় তাই সড়কগুলোকে যানজট মুক্ত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। তবে চীনা কর্তৃপক্ষ বলছে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬.২।
গানসু চীনের সবচেয়ে দরিদ্র অঞ্চলগুলোর একটি। প্রদেশের জিশিশান কাউন্টি ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
ভূমিকম্পের পর পাহাড়ি ওই অঞ্চলটিতে কোথাও কোথাও বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হচ্ছে। বেশ কয়েকটি টেটোনিক প্লেটের উপর চীনের অবস্থান। তার মধ্যে উল্লেখযোগ্য হলো: ইউরেশিয়ান, ইন্ডিয়ান এবং প্যাসেফিক প্লেট। যে কারণে চীনে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়।
গত সেপ্টেম্বর মাসে দক্ষিণপশ্চিমের সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মানুষ নিহত হয়।


আরও পড়ুন: