ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

শীত কম থাকতে পারে পৌষের প্রথমার্ধে


ডেস্ক রিপোর্ট
148

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:৩৩ পিএম
শীত কম থাকতে পারে পৌষের প্রথমার্ধে ফাইল-ফটো



সাধারণত পৌষ মাস এলেই সারা দেশে হাড়-কাঁপানো শীত শুরু হয়। অথচ অন্যান্য বছরের তুলনায় এবার শীত কিছুটা কম অনুভূত হচ্ছে। এ বিষয়ে আবহাওয়াবিদরা বলছেন, পৌষের প্রথমার্ধের বাকিটা সময় অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত শীতের তীব্রতা কিছুটা কম থাকার সম্ভাবনা আছে।
বুধবার (২০ ডিসেম্বর) দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। শুক্রবার (২২ ডিসেম্বর) রাত কিংবা পরদিন শনিবার থেকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি হতে পারে। আকাশে মেঘের উপস্থিতি থাকায় এ সময় সারা দেশে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা আছে।
আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, আরও দু-একদিন শীত একই রকম থাকতে পারে। এরপর দেশের উত্তর-পূর্বাঞ্চলে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তখন তাপমাত্রা আবার বাড়তে পারে।

বুধবার (২০ ডিসেম্বর) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা সারা দেশের মধ্যে সবচেয়ে কম। 
দেশজুড়ে এখন হিমেল বাতাস বয়ে যাচ্ছে। তবে দেশের কোনো কোনো অঞ্চলে জেঁকে বসেছে তীব্র শীত। আগের কয়েক দিনের তুলনায় বুধবার বেড়েছে তাপমাত্রা। তবে এখনো কমছে না শীতের দাপট। 
এর আগের দিন ৯.৭ ডিগ্রি, রবিবার ১০ ডিগ্রি ও শনিবার ৯.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আগামীকাল বৃহস্পতিবার রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।


আরও পড়ুন:

বিষয়: