ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

চোটে কোপা আমেরিকার স্বপ্ন শেষ নেইমারের


খেলা ডেস্ক
127

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩ | ০৬:১২:৪১ পিএম
চোটে কোপা আমেরিকার স্বপ্ন শেষ নেইমারের ফাইল-ফটো



কোপা আমেরিকা শুরুর বাকি আরো ছয় মাস। এর আগেই বড় দু:সংবাদ পেল ব্রাজিল। আসছে আসরে দলের সেরা তারকা নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। হাটুর চোটে বাইরেই থাকতে হচ্ছে এই ফরোয়ার্ডকে।
ব্রাজিল ফুটবল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার বিষয়টি নিশ্চিত করেছেন।
গত অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ম্যাচে পায়ে আঘাত পান নেইমার। এর দুই সপ্তাহ পর হাটুতে করানো হয় অস্ত্রোপচার। তখন থেকেই শোনা যাচ্ছিল, মাঠে ফিরতে নেইমারের সময় লেগে যাবে অনেক। তাই কোপা আমেরিকায় খেলা নিয়ে শঙ্কা ছিল। সেটাই সত্যি হল। তাকে ছাড়াই কোপা আমেরিকায় খেলতে হবে ব্রাজিলকে।


গত সোমবার (১৮ ডিসেম্বর) সোশ্যাল মিডিয়ায় ইনজুরি নিয়ে নিজের সর্বশেষ অবস্থা জানাতে গিয়ে নেইমার লেখেন, ‘ব্যথা ছাড়া প্রতিকার পাওয়া যায় না। পতন ছাড়া ওঠার মধ্যে বীরত্ব নেই এবং অসুবিধা ছাড়া জয় হতে পারে না। আমি লড়াই চালিয়ে যাচ্ছি।’
এতে করে নেইমার ভক্তরা ধারণা করছিলেন দলের সেরা তারকাকে হয়তো কোপা আমেরিকায় মাঠে দেখা যাবে। কিন্তু সমর্থকদের সব আশাতে পানি ঢেলে দিয়েছেন ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) তিনি ব্রাজিলের রেদে৯৮ রেডিওকে নিশ্চিত করেছেন কোপা আমেরিকায় নেইমার খেলতে পারছেন না।


ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার বলেছেন, “আমাদের হাতে বেশিদিন সময় নেই (কোপা আমেরিকার জন্য)। এটা বেশি তাড়াহুড়ো হয়ে যায় তার জন্য। পুনর্বাসনের ধাপগুলো এড়িয়ে যাওয়া এবং অযথা ঝুঁকি নেওয়ার কোনো মানে নেই। আমরা আশা করছি, অগাস্টে ২০২৪-২৫ ইউরোপিয়ান মৌসুমের শুরুতে মাঠে ফেরার জন্য প্রস্তত হবে সে।”
অবশ্য প্রত্যাশার চেয়ে অনেকে দ্রুত সেরেও ওঠেন। তবে নেইমারের যে চোট, সেটার ক্ষেত্রে এ সম্ভাবনা খুবই ক্ষীণ। লাসমার বলেন, ‘আমাদের ধৈর্য ধরতে হবে। ৯ মাসের আগে ওর ফেরা নিয়ে কথা বলাটা জলদি হয়ে যায়। হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসনের জন্য একটু সময় লাগবেই, এটা বৈশ্বিক ধারণা। জৈবিক এ সময়কে মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ, লিগামেন্ট পুনর্গঠনের জন্য শরীর এতটুকু সময় নেয়।’


যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা শুরু হবে আগামী বছরের ২০ জুন। ফাইনাল হবে ১৪ জুলাই। ব্রাজিল আছে ‘ডি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী কলম্বিয়া, প্যারাগুয়ে এবং কোস্টা রিকা ও হন্ডূরাসের মধ্যে প্লে অফ বিজয়ী দল।


আরও পড়ুন: