ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

শীতকালীন সবজিতে নেই স্বস্তি


ডেস্ক রিপোর্ট
162

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩ | ১১:১২:১০ এএম
শীতকালীন সবজিতে নেই স্বস্তি ফাইল-ফটো



কাঁচা বাজারে শীতকালীন শাক-সবজির সরবরাহ বাড়লেও দামে উল্টো প্রবণতাই দেখা যাচ্ছে।
গত সপ্তাহের তুলনায় রাজধানীতে বেশ কিছু সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে। আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ব্রয়লার মুরগির দামও। 
শীতকালীন শাক-সবজির কারণে দাম কমার আশা করছিলেন ক্রেতারা। কিন্তু কমার পরিবর্তে আরও বেশি দরে বিক্রি হওয়ায় বিক্রেতাদের সঙ্গে তর্কেও জড়াচ্ছেন অনেকে।
বিক্রেতারা বলছেন, সবজির সরবরাহ বাড়লেও পাইকারি বাজারে দামও ছিল বাড়তি। ফলে খুচরায় তারা গত সপ্তাহের তুলনায় সবজির দাম কিছুটা বাড়িয়েছেন।


ঢাকার মোহাম্মদপুর টাউনহল বাজারে দেশি টমেটো বিক্রি হচ্ছিল মান-ভেদে ৯০ টাকা থেকে ১২০ টাকা কেজি দরে, যা আগের সপ্তাহে ৮০ টাকা ১০০ টাকায় বিক্রি হয়েছে। গত সপ্তাহে ফুলকপি ও বাঁধাকপি ৩৫ টাকা থেকে ৪০ টাকায় মিললেও এ সপ্তাহে কিনতে হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। শিমের দামও কেজিতে ১০ টাকা বেড়ে ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। বেগুন প্রতি কেজি ৫০ থেকে ৭০ টাকা, করলা ৮০ টাকা থেকে ১২০ টাকা, পুরনো আলু ৫৫ টাকা, নতুন আলু ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।
এ বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছিল প্রতি কেজি ২০০ টাকায়, যা আগের সপ্তাহে ১৮৫ থেকে ১৯০ টাকার মধ্যে ছিল। গরুর মাংস আগের মতই প্রতি কেজি ৬৫০ টাকায় বিক্রি হচ্ছিল। অপরিবর্তিত ফার্মের ডিমের দাম, প্রতি হালি ৪৫ টাকা। তবে ডজন হিসাবে কিনলে ১৩০ টাকায় মিলছে। বাজারে রুই মাছ (বড়) প্রতি কেজি ৫০০ টকা, মাঝারি ৪২০ টাকা এবং ছোট রুইমাছ প্রতি কেজি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।
টাউনহল বাজারে আলু, রসুন ও পেঁয়াজ বিক্রেতা মোঃ. আলম বলেন, “বাজারে এখন নতুন, পুরনো ও আমদানি করা সব রকমের পেঁয়াজই আছে। তবে সরবরাহের চাপ না বাড়ায় গত সপ্তাহের তুলনায় দামে তেমন একটা হেরফের হয়নি।”
মোহাম্মদপুর টাউনহলের আশেপাশে রিকশা চালান মোঃ. লিটন। আক্ষেপ করে তিনি বলেন, “এহন বাজারের যে অবস্থা কোনোরকমে টাইনা-টুইনা চলা লাগে। এহন শাক-সবজি সবেরই দাম আছে। আর আমাদের রিকশার বাজারও ভালো না।


“সকাল থেইকা এখন পর্যন্ত মাত্র একটা খ্যাপ মারছি। দিনে আট থেকে নয় ঘণ্টা রিকশা চালাইলে পাঁচশ টাকার মত থাকে। যা দিয়া সংসার চালানোতে হিমশিম খাইতাছি। বাসা ভাড়া, মাইয়ার পড়ালেহার খরচ, খাবারের খরচ সবকিছু মিলা চাপে আছি।”


আরও পড়ুন: