ঢাকা বুধবার
০১ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

ম্যানচেস্টার ইউনাইটেডের ২৫ শতাংশ কিনলেন জিম র‌্যাটক্লিফ


খেলা ডেস্ক
105

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩ | ০৩:১২:৩৮ পিএম
ম্যানচেস্টার ইউনাইটেডের ২৫ শতাংশ কিনলেন জিম র‌্যাটক্লিফ ফাইল-ফটো



ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানার ২৫ শতাংশ শেয়ার কিনছেন স্যার জিম র‌্যাটক্লিফ। এর জন্য ব্রিটিশ ধনকুবেরের খরচ হচ্ছে ১২৫ কোটি পাউন্ড।
দীর্ঘদিনের চেষ্টার পর সফল হলেন স্যার জিম র‌্যাটক্লিফ। দীর্ঘ প্রচেষ্টার পর অবশেষে ঐতিহাসিক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানার অংশ হয়েছেন তিনি। প্রিমিয়ার লিগের দলটির মালিকানার ২৫ শতাংশ কিনে নিয়েছেন এই ব্রিটিশ ধনকুবের ।


নিজেদের ওয়েবসাইটে এই খবর জানিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ২৫ শতাংশ শেয়ার কিনে নিতে তার খরচ হয়েছে ১২৫ কোটি পাউন্ড। র‌্যাটক্লিফ অবশ্য পুরো শেয়ারই কিনতে চেয়েছিলেন। কিন্তু বর্তমান মালিক গ্লেজার পরিবার বিশাল দাম হাঁকায় তিনি সরে আসেন। তবে দেনদরবারের পর একটা অংশ কিনলেন ৭১ বছর বয়েসী ধনকুবের।
এই শেয়ার কিনতে তাকে খরচ করতে হচ্ছে ১২৫ কোটি পাউন্ড বাংলাদেশি মুদ্রায় যা ১৭ হাজার ৩৮৬ কোটি টাকা। চুক্তি অনুযায়ী ক্লাব পরিচালনার নিয়ন্ত্রণ নেবে তাঁর প্রতিষ্ঠান ইনেওস গ্রুপ লিমিটেড। 
ইউনাইটেডের মালিকানা ২০০৫ সালে ৭৯ কোটি পাউন্ডে কিনে নেয় গ্লেজার পরিবার। গত বছরের নভেম্বরে এই পরিবার প্রথমবার মালিকানা বিক্রির কথা জানায়। ১৩ মাসের মাথায় মালিকানার সিকি ভাগ বিক্রির ঘোষণা এলেই তা লুফে নেন ব্রিটিশ ধনকুবের।
পেট্রোকেমিকেল কোম্পানি ইনেওসের চেয়ারম্যান র‌্যাটক্লিফ জন্ম ম্যানচেস্টারে। এই ব্যবসায়ী জানান, তিনি ইউনাইটেডের আজীবন ভক্ত।

“আমরা দীর্ঘ সময়ের জন্য এখানে এসেছি এবং বুঝতে পেরেছি সামনে অনেক কঠোর পরিশ্রম ও চ্যালেঞ্জ অপেক্ষা করছে। যা আমরা কঠোরতা, পেশাদারিত্ব ও আবেগের সঙ্গে মোকাবেলা করব। ক্লাবকে সামনের দিকে এগিয়ে নিতে বোর্ড, কর্মী, খেলোয়াড় ও সমর্থক- প্রত্যেকের সঙ্গে কাজ করার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”
এর আগে ক্লাবটির সম্পূর্ণ মালিকানা কিনে নিতে ৫শ' কোটি পাউন্ড দাম হাঁকিয়েছিলেন কাতারের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে জসিম বিন হামাদ বিন খালিফা আল থানি। এমনকি ক্লাবের সব দেনাও মেটাতে চেয়েছিলেন। কিন্তু গ্লেজার পরিবার ক্লাবের পুরো মালিকানা বিক্রি করতে রাজি হয়নি।


আরও পড়ুন: