ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

বই উৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


ডেস্ক রিপোর্ট
100

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩ | ০৫:১২:১৩ পিএম
বই উৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ফাইল-ফটো



২০২৪ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার থেকে সারা দেশে আনুষ্ঠানিকভাবে জাতীয় পাঠ্যপস্তক বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

রবিবার (৩১ ডিসেম্বর) সকালে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পাঠ্যপস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। নতুন বছর ২০২৪ সালের প্রাক্কালে এ বই বিতরণ অনুষ্ঠানে শেখ হাসিনা সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘শিক্ষিত না হলে দেশ দারিদ্র্যমুক্ত হয় না। বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত হিসেবে গড়তে চাই। একমাত্র শিক্ষাই সেটা পারে। এজন্য শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি।’ 

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, ‘আধুনিক প্রযুক্তিজ্ঞান সম্পন্ন জাতি গড়ে তুলতে চাই। বর্তমান যুগ হচ্ছে আধুনিক প্রযুক্তিজ্ঞানের যুগ। পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। সেজন্য পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করবে। শিক্ষার ক্ষেত্রে যত সুযোগ-সুবিধা সৃষ্টি করা সম্ভব তা করে যাচ্ছি।’


শিক্ষামন্ত্রী দীপু মণির সভাপতিত্বে নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মন্ত্রণালয়গুলো এ বছর ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭ কপি নতুন বই বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ১৪০০ কোটি টাকা। দেশের প্রতিটি উপজেলায় ইতোমধ্যে পাঠ্যপুস্তক পাঠানো হয়েছে।

সরকার ২০১০ সাল থেকে এ পর্যন্ত সারা দেশে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে ৪৬৪ কোটি ৭৮ লাখ ২৯ হাজার ৮৮৩ কপি বই বিনামূল্যে বিতরণ করেছে।
২০১৭ সাল থেকে সরকার সংখ্যালঘু জাতিগোষ্ঠীর শিশুদের তাদের মাতৃভাষায়  অধ্যায়নের জন্য চাকমা, মারমা, ত্রিপুরা, গারো এবং সাদরি ভাষার বই বিতরণের পাশাপাশি অন্ধ শিক্ষার্থীদের মধ্যেও বই বিতরণ করছে। খবর বাসস।


আরও পড়ুন: