ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

ভোটের সময় তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা


ডেস্ক রিপোর্ট
123

প্রকাশিত: ০৩ জানুয়ারী ২০২৪ | ১২:০১:৪০ পিএম
ভোটের সময় তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা ফাইল-ফটো



দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে মিলিয়ে ৭২ ঘণ্টা দেশজুড়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে; যা শুক্রবার মধ্যরাত থেকে শুরু হবে।

আগামী ৭ জানুয়ারি ভোট-গ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ভোটের সময় আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে মোটরসাইকেলের পাশাপাশি অন্যান্য যানবাহন চলাচলে কঠোরভাবে নিয়ন্ত্রণ করারও ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে ৭ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত ভোটের এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিক-আপ, ট্রাক, লঞ্চ এবং ইঞ্জিনচালিত নৌকা (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষকদের বহনকারী যানবাহনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। জরুরি সেবায় নিয়োজিত যানবাহন, ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা ও এ ধরনের কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহনকারী সব ধরনের যানবাহন চলাচলে কোনো বাধা নেই। 

এছাড়া বিদেশ থেকে দেশে আসা এবং বিদেশে যাওয়া ব্যক্তির আত্মীয়স্বজনকে বহনকারী যানবাহন চলাচলে বাধা থাকবে না। এক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীকে উড়োজাহাজের টিকেট দেখাতে হবে। 

বিজ্ঞপ্তিতে দূরপাল্লার যাত্রী বহনকারী এবং দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোনো ধরনের যানবাহন চলাচলেও কোনো বাধা থাকছে না বলে উল্লেখ করা হয়েছে। 

অপরদিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য একটি এবং প্রার্থীর এজেন্টদের জন্য একটি গাড়ি রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষ স্টিকার দেখিয়ে চলাচল করতে পারবে।

নির্বাচনী কাজে নিয়োজিত কোনো কর্মকর্তা কর্মচারী বা অন্য কোনো ব্যক্তি মোটরসাইকেলের অনুমতি পাবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
 
বিআরটিএ বলছে, জাতীয় মহাসড়ক, বন্দর, আন্তঃজেলা বা মহানগর থেকে বের হওয়া বা প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওই ধরনের সব রাস্তায় নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নেওয়া যাবে।

এ ছাড়া ডিসি স্থানীয় প্রয়োজনীয়তা ও বাস্তবতার নিরিখে কিছু যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ ও শিথিল করতে পারবেন।


আরও পড়ুন: