ঢাকা মঙ্গলবার
২৫ জুন ২০২৪
০৬ ফেব্রুয়ারি ২০২৩

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ


ডেস্ক রিপোর্ট
287

প্রকাশিত: ০৮ জানুয়ারী ২০২৪ | ০৫:০১:০১ পিএম
টানা চতুর্থবারের মতো সরকার গঠন করছে আওয়ামী লীগ ফাইল-ফটো



কম ভোটার ও বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা থাকলেও সার্বিকভাবে শান্তিপূর্ণ পরিবেশে শেষ হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। রবিবার (৭ জানুয়ারি) নির্বাচনে বড় কোনো বিরোধী দলের অনুপস্থিতিতে আওয়ামী লীগের প্রার্থী এবং স্বতন্ত্ররা বেশিরভাগ আসনে জয়ী হয়েছেন।

রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টা শুরু হয় দ্বাদশ জাতীয় সংসদের ভোট-গ্রহণ, চলে বিকেল ৪টা পর্যন্ত। ২৯৯টি আসনের নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৪০%।

বিএনপিসহ নিবন্ধিত ১৫টি দলের বর্জনের মধ্যে তুলনামূলক-ভাবে কম ভোটারের উপস্থিতিতে ‘শান্তিপূর্ণ’ নির্বাচনে আবারও দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ; ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২২৩টি পেয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে দলটি।

দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, যাদের প্রায় সবাই আওয়ামী লীগের নেতা। ৬১ আসনে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। 

গত দুই সংসদে প্রধান বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টি শেষ পর্যন্ত ১১ আসনে জয় পেয়েছে। যে ২৬ আসনে আওয়ামী লীগ লাঙ্গলকে ছাড় দিয়েছিল, তার অর্ধেকের বেশি আসন তারা খুইয়ে বসেছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকদের মধ্যে জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি এবং এক সময় বিএনপির জোটে থাকা কল্যাণ পার্টি একটি আসনে জয় পেয়েছে।

বিএনপি ও এর সমমনা দলগুলোর বয়কট করা ২০১৪ সালের নির্বাচনে ৪০ দশমিক শূন্য ৪ শতাংশ ভোট পড়েছিল। অন্যদিকে আওয়ামী লীগ ও বিএনপি দুই দলের অংশগ্রহণে গত নির্বাচনে ভোটের হার ছিল ৮০ দশমিক শূন্য ২ শতাংশ।

বিএনপিবিহীন এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের ১,৫৩৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে ছিলেন ৪৩৬ জন। স্বতন্ত্রদের মধ্যে অধিকাংশই আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের দলীয় নেতা।

শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব দল ও দেশ এগিয়ে চলছে উন্নয়নের অগ্রযাত্রায়। উন্নয়নশীল দেশ থেকে সমৃদ্ধ বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকায় প্রবেশের দ্বারপ্রান্তে। এমন মুহূর্তে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় নিয়ে তিনি টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হতে চলছেন। সেই সঙ্গে দলকে নিয়ে গেলেন রাষ্ট্রক্ষমতায়।

সরকার পরিচালনায় শেখ হাসিনা নানা সমালোচনা, প্রতিকূলতা মোকাবিলা করে ইস্পাত কঠিন নেতৃত্ব প্রতিষ্ঠা করেছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ আওয়ামী লীগ কোনোরকম শক্ত প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই সরকার গঠন করতে চলছে।

তবে আলোচনা-সমালোচনা, নিন্দা-প্রতিবাদ; সবকিছু ছাপিয়ে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে টানা চতুর্থবার সরকার গঠন করতে চলছে বাংলাদেশ আওয়ামী লীগ।

আওয়ামী লীগের আলোচিত হেভিওয়েট প্রার্থীদের মধ্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, পরীকল্পনামন্ত্রী এম এ মান্নান, মাহবুবুল আলম হানিফসহ, শীর্ষ নেতারা প্রায় সবাই বিজয়ী হয়েছেন। কিন্তু শরীক নেতাদের মধ্যে রাশেদ খান মেনন বিজয়ী হলেও হাসানুল ইনু পরাজিত হয়েছেন।


আরও পড়ুন: