ঢাকা বুধবার
০১ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

মারাকানায় মারামারির ঘটনায় ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলেরই জরিমানা


খেলা ডেস্ক
130

প্রকাশিত: ১১ জানুয়ারী ২০২৪ | ০২:০১:২৬ পিএম
মারাকানায় মারামারির ঘটনায় ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলেরই জরিমানা ফাইল-ফটো



বিশ্বকাপ বাছাই পর্বে রিও ডি জেনিরোর মারাকানায় মুখোমুখি হয়েছিলো চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা। কিন্তু ম্যাচ শুরুর আগেই গ্যালারিতে মারামারি বেধে যায় দুই দেশের সমর্থকদের। নিয়ন্ত্রণ করতে গিয়ে মারামারিতে জড়িয়ে পড়ে পুলিশও। যার দরুন, মেসিরা মাঠ ছেড়ে উঠে যায়। ম্যাচ শুরু হয় ২৭ মিনিট বিলম্বে।
 
উত্তপ্ত পরিস্থিতিতে বেশ খানিকটা সময় অপেক্ষা করে সতীর্থদের নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। সে সময় ব্রাজিলের খেলোয়াড়রা ছিলেন মাঠেই। রেফারিদেরও অপেক্ষা করতে দেখা যায়। গ্যালারি ঠাণ্ডা হলে প্রায় আধ ঘণ্টা পর দল নিয়ে মাঠে ফেরেন মেসি। পরে খেলা শুরু হয়। আর্জেন্টিনা ম্যাচটি জিতে নেয় ১-০ গোলে।

এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছিলো ফিফা। আগেই দুই দেশকে অভিযুক্ত করা হয়েছিলো ফিফার তদন্ত কমিটির পক্ষ থেকে। এবার রায় ঘোষণা করা হলো। যেখানে ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দেশের ফুটবল ফেডারেশনকেই জরিমানা করা হলো।

দুই দলের ফুটবল ফেডারেশনকে আর্থিক জরিমানা করেছে ফিফা। তবে শাস্তিটা বেশি পেয়েছে ব্রাজিল। ঘরের মাঠে আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা গুনেছে ব্রাজিল। অন্যদিকে ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা গুনেছে ডিফেন্ডিং বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

মারাকানার ঘটনায় জরিমানা কম গুনলেও ঘরের মাঠে অন্য দুই ম্যাচে ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করায় আরও ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকার) শাস্তি পেয়েছে আর্জেন্টিনা। 

এখানেই শেষ হয়নি মেসিদের শাস্তি, বাছাইপর্বের আগামী সেপ্টেম্বরে নিজেদের মাঠে চিলির বিপক্ষে ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ দিয়েছে ফিফা। তাই সেই ম্যাচে দর্শকদের পূর্ণ সমর্থন পাবে না স্বাগতিকরা।

একই ধরনের শাস্তি হয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়েরও। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে ৮০ হাজার সুইস ফ্রাঁ (১ কোটি ৩০ হাজার টাকা) ব্যয় করতে নিদের্শ দেওয়া হয়েছে চিলির ফেডারেশনকে। কলম্বিয়া ও উরুগুয়ের ফেডারেশনকে এই খাতে খরচ করতে হবে ৩০ হাজার সুইস ফ্রাঁ (৩৮ লাখ ৬৩ হাজার টাকা)।

আফ্রিকা মহাদেশে শাস্তির শিকার হয়েছে মালি। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের লড়াইয়ে ম্যাচ অফিসিয়াল, প্রতিপক্ষের ফুটবলার ও কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা করা হয়েছে তাদেরকে।


আরও পড়ুন: