ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

ভিসা ছাড়াই এবার বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা


ডেস্ক রিপোর্ট
125

প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৪ | ০৫:০১:৪১ পিএম
ভিসা ছাড়াই এবার বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা ফাইল-ফটো



একজন বাংলাদেশি নাগরিক হিসেবে প্রায় ৪২টি দেশে আপনি যেতে পারবেন আগে থেকে ভিসা না নিয়েই। এই দেশগুলোর মধ্যে রয়েছে ভুটান, নেপাল, মালদ্বীপ এবং প্রশান্ত মহাসাগরীয় ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি ছোট দ্বীপ দেশ।

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের উন্নতি হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত র‌্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে। কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী তা নিয়ে প্রতি বছর এ সূচক প্রকাশ করে সংস্থাটি। তাদের ২০২০ সালের র‌্যাংকিংয়ে বাংলাদেশ একধাপ এগিয়ে ৯৮তম অবস্থানে উঠে এসেছে। ২০০৬ সালে এ র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাসপোর্ট ছিল ৬৮-তে। এরপর থেকে ক্রমাগত অবনতি ঘটেছে। ২০১৮ সালে নেমে আসে ১০০তম অবস্থানে। ২০১৯ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৯৯তম।

একটি দেশের পাসপোর্ট দেখিয়ে কতটি দেশে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা নিয়ে ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করে র‌্যাংকিংটি তৈরি করা হয়েছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, র‌্যাংকিংয়ে উন্নতি হলে বাংলাদেশকে ‘ভিসা ফ্রি’ সুবিধা দেয়া দেশের সংখ্যা ৪২ টি। গত বছর এই সংখ্যা ছিল ৪০ টি।

সাম্প্রতিক এ সূচকের তথ্য বলছে, । এ তালিকায় ছয়টি এশিয়ার দেশ আছে। এ ছাড়া আছে আমেরিকার একটি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল।

এশিয়া
ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল,শ্রীলঙ্কা, পূর্ব তিমুর।

আমেরিকান
বলিভিয়া

আফ্রিকা
বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো, কেনিয়া।

ক্যারিবীয় দেশ
বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো।

ওশেনিয়া
কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু, কিরিবাতি।

এ ছাড়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি ছোট দ্বীপদেশেও যেতে পারবেন বাংলাদেশিরা। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা।


আরও পড়ুন: