ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

বাণিজ্য মেলা শুরু হচ্ছে ২১ জানুয়ারি


ডেস্ক রিপোর্ট
124

প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৪ | ১১:০১:৪৩ এএম
বাণিজ্য মেলা শুরু হচ্ছে ২১ জানুয়ারি ফাইল-ফটো



নির্বাচনের কারণে পিছিয়ে যাওয়া ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) এবারের আসর বসছে আগামী ২১ জানুয়ারি। এ দিন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় এ আয়োজনের উদ্বোধন করবেন।

সোমবার (১৫ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

তিনি বলেন, “প্রতি বছরের মত এবারও রাজধানী থেকে ১৬.৬ কিলোমিটার পূর্বে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। মেলা চলবে ২১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।”

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন এবং উৎপাদনে সহায়তার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলার আয়োজন করা যায়নি। এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার বাণিজ্য মেলা চলে যায় পূর্বাচলে বিবিসিএফইসিতে। এবার তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবারের মেলার প্রস্তুতি জানিয়ে ইপিবির সচিব বিবেক সরকার রোববার বলেছিলেন, “আমাদের স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ একেবারেই শেষ পর্যায়ে। কোথাও দুই-একটা স্টল থেকে থাকলে সেগুলো হয়ত দুয়েকের ভেতরেই বরাদ্দ দেওয়া হয়ে যাবে। মাঠ পর্যায়ে কাজ চলমান রয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, মাসব্যাপী এ মেলায় এবার সব মিলিয়ে ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে ১৫-১৮টি বিদেশি স্টল রয়েছে।

“ইতোমধ্যে আমাদের বঙ্গবন্ধু প্যাভিলিয়নের নির্মাণ কাজ শুরু হয়েছে। প্রধান ফটক মানে মূল গেইটের কার্যক্রম শুরু করেছে। শিগগিরই শেষ হয়ে যাবে।”

ইপিবি বলছে, এবারের বাণিজ্য মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে। পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজার খোঁজার লক্ষ্য রয়েছে।


আরও পড়ুন: