ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

দেশের বাইরে ঘুরতে গেলে খেয়াল রাখুন এসব বিষয়


ডেস্ক রিপোর্ট
125

প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৪ | ০৩:০১:৫৩ পিএম
দেশের বাইরে ঘুরতে গেলে খেয়াল রাখুন এসব বিষয় ফাইল-ফটো



অত্যন্ত সুন্দর এই সব স্থানে গিয়েও কিন্তু মানতে হবে কিছু নিয়ম-কানুন। না হলে আপনি বিপদে পড়তে পারে। তাই বিশ্বের যেকোনো দেশে যাওয়ার কথা পরিকল্পনা করলে প্রথমেই জেনে নিন সেখানে ঘোরাঘুরির সময় কোন কাজগুলো করলে বিপদে পড়বেন।

জাপানের নিয়ম
আপনার রাইস বোলে চপস্টিক দাঁড় করিয়ে রাখবেন না যেন। আপনার কাছে চপস্টিক একটা মজার জিনিস মনে হলেও চপস্টিক নিয়ে খেলা যাবে না। এটা তাদের রীতিবিরুদ্ধ। চপস্টিক দিয়ে কারও দিকে নির্দেশ করাও অনুচিত।

জাপানে বাথরুমে যেতে হলে অবশ্যই সেখানকার জন্য নির্দিষ্ট স্যান্ডেল পরতে হবে। রেস্তোরাঁ বা অন্য যেকোনো জায়গায় যদি তাতামি ম্যাট বিছানো থাকে, তাহলে সেখানে জুতা-স্যান্ডেল কোনো কিছু পরেই ঢুকতে পারবেন না আপনি। কিছু একটা খাবার কিনে হাঁটতে হাঁটতে ঘুরে দেখবেন জাপানের কোনো রাস্তা? নাহ, একদমই করা যাবে না। রাস্তায় দাঁড়িয়ে বা হাঁটতে হাঁটতে জাপানে খাওয়াদাওয়া করা হয় না।

মালদ্বীপের রাস্তায় বিব্রতকর কাজ করবেন না
মালদ্বীপের রাস্তায় এমন কাজ করা নিষেধ, যা মানুষকে বিব্রত করবে। এমনকি রাস্তায় হাঁটার সময় গালে চুম্বন করাকেও সেখানে অপরাধ হিসেবে গণ্য করা হয়। এমনটি করতে গিয়ে ধরা পড়লে আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া যেতে পারে।

মালদ্বীপের সৈকতে জুতা পরা নিষেধ
মালদ্বীপের সমুদ্রসৈকতে জুতা খুলে খালি পায়ে হাঁটতেই বেশিরভাগ মানুষ পছন্দ করেন। এটি অনুসরণ করেন স্থানীয়রাও। তাই জায়গাটি উপভোগ করতে বালুকাময় সৈকতের পাড়ে খালি পায়ে হাঁটাই ভালো।

সব দেশের রেস্তোরাঁয় বকশিশ দেওয়ার চল নেই
জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্সসহ নানা দেশেই রেস্তোরাঁয় বকশিশ দেওয়া হয় না। তাই আগ বাড়িয়ে সবখানে বকশিশ দেওয়া থেকে বিরত থাকুন।

থাইল্যান্ডের মুদ্রায় পা দেবেন না
থাইল্যান্ডের মুদ্রায় পা দেওয়ার অর্থই হলো দেশটির রাজার প্রতি অসম্মান। কারণ, থাই মুদ্রায় রাজার ছবি থাকে। তাই সেখানে গেলে এমন কাজ থেকে অবশ্যই বিরত থাকুন।

ফ্রান্স বা জাপানে প্রকাশ্যে নাক ঝাড়বেন না
ফ্রান্স ও জাপানে প্রকাশে নাক ঝাড়া নিষেধ। হাঁচি এলেও আপনাকে আদব-কায়দা মেনে চলতে হবে। এ নিয়ম অবশ্য সব দেশেই মেনে চলা ভালো। জাপানে হাঁচি এলে রীতিমতো পাশের জনের দিকে পিঠ ঘুরিয়ে অন্যদিকে মুখ নিয়ে হাঁচতে হয়।

জার্মানিতে পকেটে হাত রেখে কথা বলবেন না
জার্মানি গেলে পকেটে হাত রেখে কথা বলা থেকে বিরত থাকুন। এমনটা তাদের রীতিতে নেই।

সিঙ্গাপুরে ফ্লাশ না করলে গুনতে হয় জরিমানা
সিঙ্গাপুরের বাথরুমে ফ্লাশ না করলে আপনার জরিমানা হতে পারে ৭০০ মার্কিন ডলার পর্যন্ত।


আরও পড়ুন: