ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

অলিম্পিক বাছাইয়ের চূড়ান্ত পর্বে ব্রাজিল


খেলা ডেস্ক
105

প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২৪ | ০৩:০১:০৬ পিএম
অলিম্পিক বাছাইয়ের চূড়ান্ত পর্বে ব্রাজিল ফাইল-ফটো



টানা তিন জয়ের সুবাদে অলিম্পিক বাছাইয়ের চূড়ান্ত পর্বে চলে গেল ব্রাজিল। তৃতীয় ম্যাচে পিছিয়ে পড়েও জয় এসেছে সেলেসাও যুবাদের। প্যারিস অলিম্পিকের কনমেবল অঞ্চলের বাছাইপর্বে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিক বাছাইয়ের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে ব্রাজিলের যুবারা। ৯ পয়েন্ট পাওয়া ব্রাজিল এখন সবারই ধরাছোঁয়ার বাইরে।

অন্যদিকে, ইকুয়েডরের জন্য ছিল এই ম্যাচ বাঁচা-মরার লড়াই। অলিম্পিকের স্বপ্ন বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না তাদের সামনে। এমন ম্যাচে শুরুর দিকে অবশ্য কিছুটা নড়বড়েই ছিল ইকুয়েডরের তরুণরা। প্রথমার্ধে একপ্রকার খোলসেই বন্দি ছিল ইকুয়েডর। যদিও, গোল করতে ব্যর্থ হয় ব্রাজিলও। 

তবে ম্যাচের প্রথমার্ধে একাধিক সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি দুই দলের কেউই। এদের মধ্যে অবশ্য ব্রাজিলই অনেকটা এগিয়ে ছিল আক্রমণের বিবেচনায়। কিন্তু প্রতিপক্ষ গোলরক্ষক ভিলা লিওনের দৃঢ়তায় গোল পাওয়া হয়নি তাদের। পুরো ম্যাচে ইকুয়েডরের সেরা তারকা ছিলেন এই লিওন। 

দ্বিতীয়ার্ধে ইকুয়েডরের বিপক্ষে অবশ্য ব্রাজিলের সামনে হারের শঙ্কা জেগে উঠেছিল। গোল শূন্য প্রথমার্ধের পর ইকুয়েডর ধারার বিপরীতে ৫৯ মিনিটে গিয়ে প্রথম গোল আদায় করে নেয়। ক্লাভিয়ের মারকেডোর গোলে লিড পায় তারা। ডিবক্সের বাইরে থেকে জোরালো শট ঠেকাবার উপায় ছিল না ব্রাজিল গোলরক্ষকের। তবে লিড টিকলো ছয় মিনিট। ৬৫ মিনিটে এন্ড্রিকের পাস থেকে ফাঁকায় দাঁড়ানো মারলন গোমেস দলকে এনে দিলেন সমতা। আর ৭৫ মিনিটে এলো ব্রাজিলের জয়সূচক গোল। গ্যাব্রিয়েল পিরানির ৭৫ মিনিটের গোলে জয় পায় ব্রাজিল। 

এদিকে এ ম্যাচে জয়ের ফলে ব্রাজিল বাছাই পর্বের চূড়ান্ত রাউন্ডে খেলা নিশ্চিত করেছে। চূড়ান্ত রাউন্ডে তাদেরকে আরো তিনটি ম্যাচ খেলতে হবে। সেই সব ম্যাচের ওপর নির্ভর করছে ব্রাজিলের অলিম্পিক ভাগ্য। বাছাইয়ের চূড়ান্ত পর্বে চারটি দল অংশ নেবে। এখন পর্যন্ত শুধু ব্রাজিলই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। সেখান থেকে শীর্ষ দুই দল অলিম্পিকে খেলার টিকেট পাবে।

৩ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৯। ৪ ম্যাচ থেকে ইকুয়েডর পেয়েছে ৭ পয়েন্ট। তাদের আর ম্যাচ বাকি নেই। স্বাগতিক ভেনিজুয়েলা ৩ ম্যাচে পেয়েছে ৫ পয়েন্ট। পরের ম্যাচে জিতলে তাদের পয়েন্ট হবে ৮। ব্রাজিল তাই পরের ম্যাচে হারলেও বিপদ নেই। 

অলিম্পিক বাছাইয়ের নিয়ম অনুযায়ী, ‘এ’ ও ‘বি’—এই দুই গ্রুপ থেকে দুটি করে দল উঠবে বাছাইপর্বের চূড়ান্ত পর্বে। সেখান থেকে শীর্ষ দুটি দল সুযোগ পাবে ২০২৪ প্যারিস অলিম্পিকে। এ গ্রুপে সেরা হয়ে চূড়ান্ত পর্বে পা রেখেছে ব্রাজিল। তবে বি গ্রুপে থাকা আর্জেন্টিনা এখনও আছেন অপেক্ষায়।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশটি দল দুই গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্বে অংশ নিচ্ছে। ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা খেলছে ‘বি’ গ্রুপে। তারা দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট পেয়েছে। আজ তারা তৃতীয় ম্যাচে চিলির মুখোমুখি হবে। ২ ফ্রেবুয়ারি তারা উরুগুয়ের মোকাবেলা করবে।

‘বি’ গ্রুপে বর্তমানে ৩ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে শীর্ষে রয়েছে। পেরু ও চিলির পয়েন্ট ৩। সবার নিচে রয়েছে উরুগুয়ে। দুই ম্যাচের দুটোতে হেরেছে।


আরও পড়ুন: