ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৮ ডিসেম্বর ২০২৩

মুক্তি পেছাল ‘কাজল রেখা’ সিনেমা


ডেস্ক রিপোর্ট
200

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৪ | ১১:০২:০১ এএম
মুক্তি পেছাল ‘কাজল রেখা’ সিনেমা ফাইল-ফটো



গিয়াস উদ্দিন সেলিমের স্বপ্নের সিনেমা ‘কাজল রেখা’। খুব যত্ন নিয়ে ছবিটি নির্মাণ করেছেন তিনি। তবে বেশ কয়েকবার মুক্তির তারিখ ঘোষণা করেও মুক্তি পিছিয়েছে সিনেমাটির। সর্বশেষ আগামী ৯ ফেব্রুয়ারি এটি মুক্তি পাওয়ার কথা ছিল। তবে ফেব্রুয়ারিতে মুক্তি পাচ্ছে না সিনেমাটি। জানা গেছে, সিনেমাটি আগামী বৈশাখে মুক্তি পাবে।

ষোলো শত শতকের ময়মনসিংহ গীতিকা ‘কাজল রেখা’ অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটি বৈশাখে মুক্তি দেয়ার কারণ জানিয়ে তিনি বলেন, ‘বাঙালীর চিরায়ত ঐতিহ্যের সঙ্গে মিশে আছে ‘কাজল রেখা’।

এ কারণে আমরা এটি বৈশাখে মুক্তি দিতে চাচ্ছি। তাছাড়া এর আগে ঈদও আছে। দুটোই বাঙালীর বড় উৎসব। সবদিক বিবেচনা করেই বৈশাখে এর মুক্তির তারিখ চূড়ান্ত করেছি।

নির্মাতা বলেন, এখনও মুক্তির বিষয়ে চূড়ান্ত কিছু বলতে পারছি না। কারণ, মুক্তির আগে সঠিকভাবে প্রচারণার কিছু বিষয় থাকে। যেহেতু ষোলো শত শতকের গল্প নিয়ে কাজ করা, তাছাড়া এখানে বিশটির মতো গান রয়েছে। অনেক আয়োজনের বিষয় ছিল, চার শতাধিক অ্যাকুয়াস্টিক ব্যবহার করা হয়েছে এখানে যেটা সচরাচর হয় না। পোস্ট প্রোডাকশনে একটু সময় লেগেছে আমাদের।

গিয়াস উদ্দিন সেলিম বলেন, এখন আমাদের সিনেমা পুরোপুরি রেডি। সিনেমাটি আগামী রবিবার সেন্সর বোর্ডে জমা দেব। সেন্সর পাওয়ার পর আমরা একটি মুক্তির তারিখ ঘোষণা করব এবং সেটা হাতে প্রচারণার সময় রেখে। এখন পর্যন্ত বৈশাখ পরিকল্পনা করছি। দেখা যাক। আগে সেন্সর পাক তারপর বাকিটা।

এটি অনুদানের সিনেমা, তাই অনুদান কমিটি আগে দেখবে, এরপর এটি সেন্সরে যাবে। আশা করছি, শিগগিরই এর সেন্সর মিলবে।

গত বছর শেষের দিকে ‘কইন্ন্যা আঁকে গো আলপনা’ গান দিয়ে সিনেমাটির আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়। এর পর ঢাকা ও কলকাতার বিভিন্ন মাঠে প্রচার চালান সিনেমার মূল অভিনয়শিল্পীরা।

‘কইন্ন্যা আঁকে গো আলপনা’ শিরোনামের গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

কণ্ঠ দিয়েছেন অবন্তী সিঁথি, অন্তরা মণ্ডল ও হুমায়ারা ইশিকা। লিখেছেন গিয়াস উদ্দিন সেলিম। গানটি প্রকাশের পর থেকেই ইউটিউবসহ অন্যান্য সামাজিক মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। 

কাজল রেখার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ ও নবাগত মন্দিরা চক্রবর্তী। বিভিন্ন চরিত্রে রয়েছেন রাফিয়াথ রশিদ মিথিলা, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, খায়রুল বাশার, সাদিয়া আয়মানসহ অনেকে। এ সিনেমায় কংকন দাসী চরিত্রে অভিনয় করছেন মিথিলা আর সুচ কুমার চরিত্রে শরিফুল রাজ। সিনেমাটি বাংলাদেশের পাশাপাশি কানাডা, আমেরিকাসহ বিশ্বজুড়ে মুক্তি পাবে।


আরও পড়ুন: