ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

বিবিয়ানা গ্যাসক্ষেত্র এলাকায় তীব্র কাঁপুনি, বাড়িঘরে ফাটলে আতঙ্ক


ডেস্ক রিপোর্ট
101

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:০২:১৬ এএম
বিবিয়ানা গ্যাসক্ষেত্র এলাকায় তীব্র কাঁপুনি, বাড়িঘরে ফাটলে আতঙ্ক ফাইল-ফটো



হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশের এলাকায় ভূমিকম্পের মতো তীব্র কাঁপুনি অনুভূত হয়েছে। যে কারণে বেশ কিছু বাসা-বাড়িতে দেখা দিয়েছে ফাটল। এ ঘটনায় বিক্ষোভ করেছেন স্থানীয়রা।

তাদের অভিযোগ, বৃহস্পতিবার থেকে রোববার ভোর পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রতিদিন তিন থেকে চারবার বিকট শব্দ ও অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে বেশকিছু বাড়িতে ফাটল ধরেছে। তীব্র কাঁপুনিতে জনমনে দেখা দিয়েছে আতঙ্ক। বিষয়টি একাধিকবার কর্তৃপক্ষকে জানালেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের নর্থ প্যাডে এ ঘটনা ঘটে। রাতেই এলাকাবাসি গ্যাসক্ষেত্র এলাকায় বিক্ষোভ করলে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের আশ্বাসে পরে পরিস্থিতি শান্ত হয়। রোববার বিকেল ৩টার দিকে ফের বিক্ষোভে নামে হাজারো এলাকাবাসী।

রোববার বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, নবীগঞ্জ উপজেলায় দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানা অবস্থিত। এ গ্যাসক্ষেত্রের নর্থ প্যাডের পশ্চিমে নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ, জামারগাঁও, রাধাপুর, রামেরগাঁও, মধুরা, সাদুল্লাহসহ বেশ কিছু গ্রাম আছে। সেখানে লক্ষাধিক লোকের বসবাস। শনিবার রাত ১০টার দিকে হঠাৎ করে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো এলাকা। কিছুক্ষণ পরপর ভূমি কাঁপছিল। এ তীব্র কাঁপুনিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে মানুষের মধ্যে। অনেকে ছোটাছুটি শুরু করেন। শতাধিক বাড়িতে ফাটল দেখা দেয়। এলাকাবাসী রাতেই গ্যাসক্ষেত্রের সামনে এসে জড়ো হয়ে প্রতিবাদ করেন। খবর পেয়ে উপজেলা প্রশাসনের লোকজন এলাকাবাসীকে শান্ত করে পরিস্থিতি স্বাভাবিক করেন।

তদন্ত কমিটিতে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমানকে আহ্বায়ক, পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশন) মো. সালাহ উদ্দিনকে সদস্য সচিব এবং বাংলাদেশ পেট্রোলিয়ম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেনকে সদস্য করা হয়েছে।

আদেশে বলা হয়, তদন্ত কমিটি সরেজমিন বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শন করে ভূগঠনগত তথ্য উপাত্ত সংগ্রহ ও পর্যালোচনা করবে। এ ছাড়া স্থানীয় প্রশাসনের সহযোগিতায় জনমনে সৃষ্ট ভীতি ও আতঙ্ক দূর করতে জনগণের সঙ্গে আলোচনা করবেন। কমিটিকে ভূকম্পনের পেছনে গ্যাস ফিল্ডগুলোর প্রভাব বিশ্লেষণ করে ও প্রকৃত কারণ উদ্‌ঘাটন করে আগামী তিনদিনের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যানকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপম দাশ অনুপ বলেন, পেট্রোবাংলা তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। তাদের প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।রোববার বিকাল ৩টার দিকে ফের বিক্ষোভে নামেন হাজারো এলাকাবাসী।


আরও পড়ুন: