ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

ইজতেমা দ্বিতীয় পর্বের জন্য ময়দান হস্তান্তর


ডেস্ক রিপোর্ট
94

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | ০২:০২:৪৫ পিএম
ইজতেমা দ্বিতীয় পর্বের জন্য ময়দান হস্তান্তর ফাইল-ফটো



বিশ্ব ইজতেমার প্রথম পর্ব সমাপ্তির পর ইজতেমা ময়দান পুলিশ এবং প্রশাসনের তত্ত্বাবধানে ছিল। দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার জন্য আনুষ্ঠানিকভাবে ময়দান হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (৬ জানুয়ারি) বিকেলে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার জন্য মাওলানা সাদ অনুসারীদের নিকট আনুষ্ঠানিকভাবে ময়দান হস্তান্তর করা হয়েছে। বিশ্ব ইজতেমা ময়দানে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে হস্তান্তর অনুষ্ঠান আয়োজন করা হয়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মওলানা যোবায়েরের অনুসারীদের ইজতেমা আয়োজক কমিটির মুরব্বি প্রকৌশলী মাহফুজ হান্নানের কাছ থেকে ইজতেমা মাঠ বুঝে নেন গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। পরে বিকেল ৩টার সময় তিনি মাঠ বুঝিয়ে দেন দ্বিতীয় পর্বের আয়োজন মওলানা সা’দের অনুসারীদের মুরব্বি ডা. মোহাম্মদ আব্দুস সালামকে।

মাঠ বুঝে পেয়ে শীর্ষস্থানীয় মুরব্বি ডা. মোহাম্মদ আব্দুস সালাম বলেন, আলহামদুলিল্লাহ, আমরা মাঠ বুঝে পেয়েছি। ছোটখাটো কিছু সমস্যা আছে। প্রশাসনের সহায়তায় সমাধান করে নেব। ইতোমধ্যে আমাদের অনেক বিদেশি মেহমান চলে এসেছেন। বুধবার রাত থেকে সারা দেশ থেকে মুসল্লিরা আসা শুরু করবেন।

গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) টঙ্গীর তুরাগ পাড়ে শুরু হয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হয় রোববার (৪ ফেব্রুয়ারি)। চার দিনের বিরতি দিয়ে আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দ্বিতীয় ধাপের ইজতেমা শুরু হওয়ার কথা রয়েছে।

মওলানা সা’দের অনুসারীদের ইজতেমার গণমাধ্যম সমন্বয়ক মোহাম্মদ সায়েম বলেন, ‘আজ (মঙ্গলবার) বিকেলে আমাদের মুরব্বিরা ময়দান বুঝে নিয়েছেন। বিভিন্ন নজমের সাথীরা জামাতবন্দি হয়ে ময়দানে আসতে শুরু করেছেন। আজ রাত থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা ময়দানে আসতে শুরু করবেন। ময়দানে এখনো পরিছন্নতার কাজ করছে গাজীপুর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা।’

গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, আজ দ্বিতীয় ধাপের ইজতেমা আয়োজক কমিটির প্রতিনিধির কাছে ময়দান হস্তান্তর করা হয়েছে। প্রথম ধাপের মতোই দ্বিতীয় ধাপের ইজতেমা পরিচালনায় আমরা আয়োজক কমিটির পাশে থাকব। তাছাড়া ইজতেমার সুষ্ঠুভাবে পরিচালনা করতে অন্যান্য দফতরের সেবা কার্যক্রম অব্যাহত থাকবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহবুব আলম বলেন, আমাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনো পরিবর্তন আনা হয়নি। আমরা প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ব্যাপক নিরাপত্তা রাখছি। পোশাকে ও সাদা পোশাকে আমাদের বাহিনীর সদস্যরা থাকবেন। সিসি ক্যামেরার মাধ্যমে সব পর্যবেক্ষণ করা হবে। মুসল্লিদের চলাচল সহজ করতে সব ব্যবস্থা নেওয়া হবে।

আগামী ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব বা মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের ইজতেমা। এরপর ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৭ তম বিশ্ব ইজতেমার আসর।

এ সময় গাজীপুর সিটি কর্পোরেশনের সচিব মোঃ আব্দুল হান্নান, মহানগর পুলিশের উপ-কমিশনার মোঃ ইব্রাহিম খান, বিশ্ব ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মহিবুল্লাহ (সাদ পন্থী), আব্দুস সালাম, আব্দুল্লাহ এবং মুরুব্বি খন্দকার মেজবাহ উদ্দিন ডা. আজগর আলী (জোবায়ের পন্থী) উপস্থিত ছিলেন।


আরও পড়ুন:

বিষয়: