ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

আজ ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস


ডেস্ক রিপোর্ট
92

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ | ০৩:০২:৪৯ পিএম
আজ ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস ফাইল-ফটো



আজ সুন্দরবন দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, প্লাস্টিক ও পলিথিনমুক্ত সুন্দরবনের জনপদ। ২০০১ সাল থেকে বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসার আহ্বান জানিয়ে সুন্দরবন সন্নিহিত এলাকায় এই দিবসটি পালিত হয়ে আসছে। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সুন্দরবন দিবসে আজ সকাল ১১টায় খুলনা প্রেস ক্লাবে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। খুলনা প্রেস ক্লাব ও সুন্দরবন একাডেমির যৌথ উদ্যোগে এবার খুলনায় কেন্দ্রীয়ভাবে সুন্দরবন দিবস উদযাপন করা হচ্ছে।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়। এরপর থেকে বিভিন্ন সংগঠন বাংলাদেশে দিবসটি পালন করে আসছে।

বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। এটির রয়েছে বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমিরও খ্যাতি। প্রাণ ও প্রকৃতির এক লীলাভূমি এই বনে রয়েছে পাঁচ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী।

মানুষের অসচেতনতায় প্রতিনিয়তই হুমকির মুখে পড়ছে এমন সব জীববৈচিত্র্য। এভাবে চলতে থাকলে মানবসভ্যতার বেঁচে থাকার রসদও হারিয়ে যাবে একসময়। ব্যক্তি স্বার্থে প্রাণীকূলের বাস্তুসংস্থানের এই শৃঙ্খল ভেঙে ফেলাতে বেশ সিদ্ধহস্ত হয়ে পড়েছি আমরা। সেই সঙ্গে অল্প লাভের আশায় নিজেদের জীবন-জীবিকার দীর্ঘস্থায়ী সম্পদকে অবলীলায় বিসর্জন দিয়ে চলছি।

বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনায় এবং উপজেলা পর্যায়ে দাকোপ, আশাশুনি, শ্যামনগর, মোংলা, শরণখোলায় সুন্দরবন দিবস পালন করা হবে। ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব সুন্দরবন-টোয়াস আগামীকাল খুলনা মহানগরীর লায়ন্স স্কুল মিলনায়তনে সুন্দরবনবিষয়ক চিত্রাঙ্কন এবং রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী এবং খুলনা সাইক্লিং কমিউনিটি এ উপলক্ষে এক বর্ণাঢ্য সাইকেল শোভাযাত্রার আয়োজন করেছে।

অন্যদিকে দিবসটি প্রাক্কালে সোমবার পরিবেশ সংগঠনের নেতারা সুন্দরবনের ওপর নির্ভরশীলদের বন ব্যবস্থাপনায় নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।


আরও পড়ুন: