ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

মোটরসাইকেলে এলেন ২ স্পেনীয় ভাষা-শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে


ডেস্ক রিপোর্ট
103

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ | ০৬:০২:০২ পিএম
মোটরসাইকেলে এলেন ২ স্পেনীয় ভাষা-শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফাইল-ফটো



আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্পেন থেকে বাংলাদেশে এসেছেন ফ্লোরিডা ও ম্যাগনিফিসেন্ট নামে দুই বিদেশি বাংলা ভাষা-প্রেমী। এসময় তাদের দেখতে সীমান্তে উৎসুক জনতা ভিড় জমায়। ২১ ফেব্রুয়ারি তারা জাতীয় স্মৃতিসৌধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালের দিকে স্পেনের এই দুই বিদেশি নাগরিক ভারতের পেট্রাপোল চেকপোস্ট হয়ে পাসপোর্ট-যোগে যশোরের বেনাপোল চেকপোস্টে পৌঁছেন।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ভারতের কলকতা থেকে ১০ সদস্যের একটি ভারতীয় প্রতিনিধিদল বাইসাইকেল চালিয়ে বাংলাদেশ আসে শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে।

জানা যায়, ভাষার জন্য কোন জাতির জীবন ত্যাগের ইতিহাস একমাত্র বাঙালির রয়েছে। বাংলা ভাষার এ ইতিহাস -ঐতিহ্য ও গৌরবের কারণে বিশ্ব আজ বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসাবে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ ছাড়া পৃথিবীর বিভিন্ন দেশ শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর ২১ ফেব্রুয়ারিতে দিবসটি পালন করে আসছে। 

ভারত ছাড়াও বিভিন্ন দেশের নাগরিক যারা বাংলা ভাষা প্রেমী ও সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত তাদের কেউ কেউ প্রতিবছর বাইসাইকেল বা মোটরসাইকেল চালিয়ে, কেউবা পায়ে হেঁটে আসেন ২১ ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।


আরও পড়ুন: