ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

আলজেরিয়ায় উদ্বোধন হলো আফ্রিকার বৃহত্তম মসজিদ


ডেস্ক রিপোর্ট
94

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:০২:৪০ এএম
আলজেরিয়ায় উদ্বোধন হলো আফ্রিকার বৃহত্তম মসজিদ ফাইল-ফটো



আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে বিশ্বের তৃতীয় বৃহত্তম ও আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন করা হয়েছে। কয়েক বছর ধরে বিলম্বিত হওয়ার পর অবশেষে পবিত্র রমজান মাসের আগেই মসজিদটি উদ্বোধন করা হয়। খবর আল-জাজিরা

গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে আলজিয়ার্সের গ্র্যান্ড মসজিদ উদ্বোধন করেন দেশটির রাষ্ট্রপতি আবদেল মাদজিদ তেবোউন।

মসজিদটি সাজানো হয়েছে কাঠ ও মার্বেল পাথর দিয়ে। রয়েছে আরব ও উত্তর আফ্রিকার ঐতিহ্যবাহী কারুকাজের ছোঁয়া। মসজিদটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৯০ কোটি ডলার। চীনের একটি প্রতিষ্ঠানের সহায়তায় নির্মিত এ মসজিদে রাখা হয়েছে একটি হেলিপ্যাড। রয়েছে সর্বোচ্চ ১০ লাখ বইয়ের ধারণক্ষমতার একটি গ্রন্থাগারও।

দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স স্থানীয়ভাবে জামাআ এল-জাজাইর নামে পরিচিত। যেখানে ১ লাখ ২০ হাজার মানুষ নামাজ পড়তে পারবেন। আলজিয়ার্সের গ্রেট মসজিদে বিশ্বের সবচেয়ে উঁচু মিনার রয়েছে-যার উচ্চতা ২৬৫ মিটার (৮৬৯ ফুট)। 

২৭.৭৫ হেক্টর (প্রায় ৭০ একর) জুড়ে বিস্তৃত একটি আধুনিকতাবাদী কাঠামোর আকারে সাত বছর ধরে চলে মসজিদটির নির্মাণ কাজ। মসজিদটির নকশায় রয়েছে আধুনিকতা ও ঐতিহ্যের সমন্বিত ছোঁয়া। এতে আলজেরিয়ার ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার সঙ্গে সঙ্গে আরব এবং উত্তর আফ্রিকার সমৃদ্ধিকে ফুটিয়ে তোলা হয়েছে। 

মসজিদের উদ্বোধন মুসলিমদের ভালো ও পরিমিতিবোধের দিকে ধাবিত করবে বলে আশা প্রকাশ করেছেন মুসলিম ওলামাদের বিশ্ব ইউনিয়নের জেনারেল সেক্রেটারি আলী মোহাম্মদ সালাবি।

আজ মসজিদটির উদ্বোধন শুধুই আনুষ্ঠানিকতা ছিল। প্রায় পাঁচ বছর ধরে সেটি দেশি–বিদেশি পর্যটকদের জন্য উন্মুক্ত রয়েছে। ২০২০ সালের অক্টোবরে প্রার্থনার জন্য প্রথম মসজিদটি খুলে দেওয়া হয়। তবে করোনায় আক্রান্ত থাকায় সে সময় উপস্থিত ছিলেন না প্রেসিডেন্ট আবদেল মাদজিদ টেবোউনে।


আরও পড়ুন: