ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

সাইপ্রাস থেকে গাজার জন্য প্রথম ত্রাণভর্তি জাহাজ


ডেস্ক রিপোর্ট
79

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪ | ০৩:০৩:০৯ পিএম
সাইপ্রাস থেকে গাজার জন্য প্রথম ত্রাণভর্তি জাহাজ ফাইল-ফটো



সাইপ্রাসের বন্দরে বেশ কয়েকদিন আটকে থাকার পর দুইশ টন ত্রাণসামগ্রী নিয়ে গাজার দিকে যাত্রা শুরু করল জাহাজ ওপেন আর্মস। সাইপ্রাস থেকে জলপথে এই প্রথম গাজার মানুষের জন্য ত্রাণ নিয়ে যাচ্ছে কোনো জাহাজ। জাহাজে আটা, চাল, বিনস, ক্যানভর্তি টুনামাছ, মুরগি এবং অন্য জিনিস আছে।

দুই দিন যাত্রার পর তা গন্তব্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। তবে জাহাজটি গাজার ঠিক কোথায় নোঙর করার পরিকল্পনা করেছে তা প্রকাশ করেনি।  

এর আগে অবরুদ্ধ গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোর জন্য গাজা উপকূলের কাছাকাছি একটি ভাসমান সেতু নির্মাণের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। তবে এটি কার্যকর হতে আরও কয়েক সপ্তাহ লাগতে পারে।

যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ থেকে আলাদা ডব্লিউসিকে’র পরিকল্পনা। কারণ রমজানে তারা আরও দ্রুত অবরুদ্ধ গাজার ক্ষুধার্ত মানুষের কাছে খাবার পৌঁছে দিতে চায়।

ইসরাইল এই সমুদ্রপথকে স্বাগত জানিয়েছে, কিন্তু অনেক সংস্থার মতে, প্রয়োজনের তুলনায় খুবই সামান্য জিনিস নিয়ে যাচ্ছে এই জাহাজটি। ফলে তাতে বিশেষ লাভ হবে না।

যুক্তরাষ্ট্র, ইইউ ও সৌদি আরব মিলে গাজায় এই ত্রাণ দেয়ার কাজ করছে। গাজার পরিস্থিতি এখনো বেশ খারাপ। সেখানে মানুষ উপযুক্ত পরিমাণ খাবার পাচ্ছেন না।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার আবার জানিয়ে দিয়েছেন, রাফাতে সামরিক অভিযান চলবে। রাফাতে আক্রমণ না করার জন্য নেতানিয়াহুর ওপর আন্তর্জাতিক চাপ ছিল। তারপরেও নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েল পরিকল্পনামাফিক চলবে এবং রাফায় অভিযান বন্ধ হবে না।

নেতানিয়াহু বলেছেন, ‘আমরা রাফায় আমাদের কাজ শেষ করব। বেসামরিক মানুষের যাতে ক্ষতি না হয়, সেটা আমরা দেখব।

মঙ্গলবারই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান বলেছেন, ‘বেসামরিক মানুষকে নিরাপত্তা না দিয়ে রাফাতে অভিযান প্রেসিডেন্ট বাইডেন কখনই সমর্থন করবেন না।’ তবে ইসরায়েল কবে থেকে রাফা অভিযানে নামবে তা জানা যায়নি।


আরও পড়ুন: