ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

রাশিয়ায় রাষ্ট্রপতি নির্বাচন


ডেস্ক রিপোর্ট
56

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪ | ১১:০৩:৫১ এএম
রাশিয়ায় রাষ্ট্রপতি নির্বাচন ফাইল-ফটো



রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় দিন চলছে। নির্বাচনি প্রক্রিয়া বাধাগ্রস্ত করে এমন যেকোনো কাজকে সন্ত্রাসবাদ এবনহ রাষ্ট্রদ্রোহিতা হিসেবে উল্লেখ করেছেন দেশটির এক নির্বাচনি কর্মকর্তা। তিনি এই ধরণের কাজ যারা করবে, তাদের কঠোর শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছেন আইন প্রয়োগকারী সংস্থাকে। খবর আরটি নিউজের।

শুক্রবার (১৫ মার্চ) রাশিয়ার তিন দিনের দেশব্যাপী রাষ্ট্রপতি ভোটের প্রথম দিন এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যেখানে লোকেরা ব্যালট বাক্সে সবুজ রঙ ঢেলে দিয়েছে বা অগ্নিসংযোগ করেছে। এসব অপরাধীদের আটক করা হয়েছে এবং কমপক্ষে পাঁচ বছরের কারাদণ্ডের সম্মুখীন করা হয়েছে।

ভোটের ওপর জননিয়ন্ত্রণ সমন্বয় পরিষদের কো-চেয়ার ম্যাক্সিম গ্রিগোরিয়েভ বলেছেন, এই ধরনের কাজ রাশিয়ান ভোটারদের ভয় দেখানোর লক্ষ্যে করা হচ্ছে। তিনি বলেন, এটা শুধু নির্বাচন বাধাগ্রস্ত করার চেষ্টা নয়, সন্ত্রাসী কর্মকাণ্ড। আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে ফৌজদারি দণ্ডবিধির আওতায় এসব অপরাধের মোকাবেলা করার অনুরোধ করছি। এরকম কর্মের ফলে মানুষ আহত হতে পারে।

নির্বাচন চলবে রোববার (১৭ মার্চ) পর্যন্ত। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন ৩ জন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হচ্ছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা বর্তমান প্রার্থী পুতিন ডানপন্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপিআর) প্রধান লিওনিদ স্লুতস্কি, কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিতোনভ এবং উদারপন্থী মধ্যপন্থী নিউ পিপলের প্রতিনিধিত্বকারী ভ্লাদিস্লাভ দাভানকভের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শুরুতে বিভিন্ন দলের ৯ জন প্রতিদ্বন্দ্বী ও ২৪ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩৩ জন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করেন। তাদের মধ্যে মাত্র ১৫ জন শেষ পর্যন্ত প্রার্থী হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। ১ জানুয়ারি নথি জমা দেওয়ার সময়সীমা শেষে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে থাকলেও শেষ পর্যন্ত মাত্র ৪ জন প্রার্থী নিবন্ধিত হন।


আরও পড়ুন: