ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

ইসরায়েলি বিমান হামলায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত- যুক্তরাষ্ট্র


ডেস্ক রিপোর্ট
58

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪ | ১১:০৩:৫৬ এএম
ইসরায়েলি বিমান হামলায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত- যুক্তরাষ্ট্র ফাইল-ফটো



ইসরায়েলি বিমান হামলায় হামাসের অন্যতম শীর্ষ সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের কর্মকর্তা জ্যাক সুলিভান।কিন্তু গাজা শাসনকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস আল-কাসাম ব্রিগেডের এই ডেপুটি কমান্ডারের মৃত্যুর বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

ঈসা ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা ইজ আল-দ্বীন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার। তার মৃত্যু হলে তিনি হবেন ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় নিহত হওয়া হামাসের সবচেয়ে জ্যেষ্ঠ নেতা।

ইসরায়েলি মিডিয়ার দাবি, মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের নিচে একটি টানেল কমপ্লেক্স লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলায় হয় গত সপ্তাহে। ঐ হামলায় নিহত হন মারওয়ান ইসা।

হামাসের সামরিক শাখা ইজেদিন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার মি. ইসা ছিলেন ইসরায়েলের কাছে মোস্ট ওয়ান্টেড। আগে থেকেই এই হামাস নেতাকে ইউরোপীয় ইউনিয়নও কালো তালিকাভুক্ত হিসেবে চিহ্নিত করেছে।

গত ৭ অক্টোবরের হামলার পেছনে তাকে অন্যতম হোতা হিসেবে অভিযুক্ত করা হয়। যে হামলায় প্রায় ১২০০ ইসরায়েলির মারা যায়। ঐ হামলার জের ধরেই শুরু হয় এই যুদ্ধ।

ঈসা প্রথম ফিলিস্তিনি ইন্তিফাদার সময় পাঁচ বছর ইসরায়েলের কারাগারে বন্দি ছিলেন। 

রয়টার্স জানিয়েছে, ঈসা তার চোখের আড়ালে থাকার সামর্থ্যের কারণে ‘ছায়া মানব’ নামে পরিচিত। হামাসের যে তিনজন শীর্ষ নেতা ইসরায়েলে ৭ অক্টোবর চালানো নজিরবিহীন হামলার পরিকল্পনা করেছিলেন তিনি তাদের একজন। ওই হামলা গাজা যুদ্ধের সূচনা করে আর তারপর থেকে হামাসের সামরিক অভিযান এই তিনজনই পরিচালনা করে আসছেন বলে ধারণা করা হয়।
৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের সামরিক বাহিনী হামাসের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে। লেবাননের রাজধানী বৈরুতে এক বিস্ফোরণে হামাসের রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরি নিহত হন। এই হামলার জন্য ইসরায়েল দায়ী বলে ব্যাপকভাবে ধারণা করা হয়।   

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সালিভান জানান, হামাসের অন্য নেতারা ‘সম্ভবত গাজায় হামাসের টানলে নেটওয়ার্কের গভীরে’ পালিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। শীর্ষস্থানীয় হামাস নেতাদের খোঁজে ইসরায়েলের অব্যাহত অনুসন্ধানে যুক্তরাষ্ট্র সহায়তা করবে বলে জানিয়েছেন তিনি।


আরও পড়ুন: