ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

গাজায় গণহত্যা চালিয়েছে ইসরাইল,জাতিসংঘ বিশেষজ্ঞের প্রতিবেদন


ডেস্ক রিপোর্ট
65

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪ | ১০:০৩:১২ এএম
গাজায় গণহত্যা চালিয়েছে ইসরাইল,জাতিসংঘ বিশেষজ্ঞের প্রতিবেদন ফাইল-ফটো



জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক বিশেষজ্ঞ বলেছেন, তিনি মনে করেন, গাজায় গণহত্যা চালিয়েছে ইসরাইল। তিনি এ সংক্রান্ত একটি প্রতিবেদন তৈরি করেছেন, যা মঙ্গলবার উপস্থাপন করার কথা রয়েছে।

বিবিসি জানিয়েছে, ফ্রাঞ্চেস্কা আলবানিজ নামের এই বিশেষজ্ঞের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদে এ নিয়ে প্রতিবেদন উপস্থাপন করার কথা রয়েছে।

এদিকে প্রকাশের আগেই প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে ইসরাইল। জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত প্রতিবেদনটিকে গণহত্যা বিষয়ক কনভেনশনের ‘আপত্তিকর বিকৃতি এবং বাস্তবতার অশ্লীল বিকার’ বলে সমালোচনা করেছেন।

গাজায় যুদ্ধ থামানোর পাশপাশি বেসামরিক নাগরিকদের আরও সুরক্ষা দেওয়ার জন্য ইসরাইলের ওপর যখন আন্তর্জাতিক চাপ আরও বাড়ছে তখন গণহত্যা নিয়ে এই প্রতিবেদন প্রকাশ হতে যাচ্ছে।

গণহত্যা সুনির্দিষ্ট একটি আইনি পরিভাষা। আলবানিজের প্রতিবেদনে বলা হয়েছে, এর কিছু বৈশিষ্ট্য পূরণ হয়েছে। অর্থাৎ গাজায় চালানো গণহত্যামূলক কার্যকলাপ ‘গণহত্যা’ নির্ধারণের মাত্রায় পৌঁছেছে এমনটি বিশ্বাস করার যৌক্তিকতা আছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিশেষজ্ঞ আলবানিজ তার ‘অ্যানাটমি অব এ জেনোসাইড’ শীর্ষক প্রতিবেদনে বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদেরকে একটি গোটা গোষ্ঠী হিসেবে কিংবা আংশিকভাবে ধ্বংস করার অভিপ্রায় নিয়ে কাজ করেছে। যেটি গণহত্যা কনভেনশনের মূল বৈশিষ্ট্য।

আলবানিজ বিশেষত, জাতিসংঘ গণহত্যা কনভেনশন (জেনোসাইড কনভেনশন) আইনের তিনটি ধারা ইসরাইল লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেছেন।

১. গোষ্ঠীর সদস্যদেরকে হত্যা করা

২. শারীরিক ও মানসিকভাবে গোষ্ঠীর সদস্যদের গুরুতর ক্ষতি করা

৩. গোষ্ঠীর অস্তিত্ব সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করতে হিসাব-নিকাশ করে ইচ্ছাকৃতভাবে তাদের জীবনাচারের ওপর আঘাত হানা।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত বছরের ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরাইল। চলমান হামলায় এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার অধিকাংশই নারী ও শিশু।


আরও পড়ুন: