ঢাকা রবিবার
০৫ মে ২০২৪
০১ মে ২০২৪

তীব্র দাবদাহঃ হিট স্ট্রোকে আরো ৯ জনের মৃত্যু


ডেস্ক রিপোর্ট
20

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪ | ১০:০৪:০৩ এএম
তীব্র দাবদাহঃ হিট স্ট্রোকে আরো ৯ জনের মৃত্যু ফাইল-ফটো



 

সারাদেশে চলছে তীব্র দাবদাহ,এতে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।এর মধ্যে বাড়ছে হিট স্ট্রোকের ঝুঁকি। রোববার (২১ এপ্রিল) সাত জেলায় হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন।

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার পশ্চিম আউরা গ্রামে আফজাল তালুকদার (৪৫) নামের এক যুবক হিট স্ট্রোকে মারা গেছেন। নিজ বাড়িতে অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যরা তাকে স্থানীয় পল্লী চিকিৎসকের কাছে নিয়ে যায়। সেখানে তার মৃত্যু হয়। তিনি ডেকোরেটর ব্যবসায়ী ছিলেন।

তীব্র গরমে নরসিংদীর মাধবদীতেও হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে সাফকাত জামিল (৩২) নামের একজন কাপড় ব্যবসায়ী মারা গেছেন।

ভুট্টার ক্ষেতে কাজ করতে গিয়ে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে আলাউদ্দিন আলী (৪৩) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। রোববার সকাল ৯টার দিকে পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নে এ ঘটনা ঘটে। নিহত আলাউদ্দিন ওই গ্রামের ইউসুফ আলীর ছেলে।

সিলেটের দক্ষিণ সুরমায় হানিফ মিয়া (৩৪) নামে এক রিকশাচালকের হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে। তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার শিবপুর গ্রামের বাসিন্দা এবং সিলেট শহরে অস্থায়ীভাবে বসবাস করে রিকশা চালাতেন।

এদিকে মেহেরপুর ও শরীয়তপুর জেলায় হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে একজন করে মারা গেছে।

গতকাল মঙ্গলবার রাজধানীসহ বিভিন্ন জেলায় তাপমাত্রা আবারও বেড়েছে। ঈশ্বরদী, যশোর, চুয়াডাঙ্গা, খুলনা, রাজশাহী, মংলা ও খেপুপাড়ায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির ওপরে। ৪১ জেলার তাপমাত্রা ছিল ৩৬ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, তাপমাত্রা আজও চড়বে। সহসা নিস্তার মিলবে, এমন আভাস দেশি-বিদেশি কোনো আবহাওয়া মডেল দিতে পারছে না।

প্রাণঘাতী এই অসহ্য গরমে সবাই এখন তুমুল বৃষ্টির জন্য অধীর অপেক্ষায় প্রহর গুনছে। উন্মুক্ত প্রান্তরে সালাতুল ইসতেস্কা পড়ছে মুসলমানরা। সিলেটসহ কিছু স্থানে বিক্ষিপ্ত যে বৃষ্টিপাত হলেও, তাতে পথের ধুলোর মরণ হলেও মোটেই স্বস্তি মিলছে না। আবহাওয়াবিদরা বলছেন, টানা ভারী বর্ষণ ছাড়া এই দাবদাহ পরিস্থিতির উন্নতি হবে না।


আরও পড়ুন: